তরমুজ ও নিত্যপণ্যের দাম যৌক্তিক পর্যায়ে রাখতে অভিযান

নিজেদের ইচ্ছামতো দামে বিক্রি করছেন গ্রীষ্মকালীন ফল তরমুজ। নেই পণ্যের মূল্য তালিকা কিংবা ক্রয় রসিদ। এসব অনিয়মের অপরাধে বেশ কয়েকটি পাইকারি তরমুজ বিক্রেতাকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

বুধবার (২৮ এপ্রিল) তরমুজ ও নিত্যপণ্যের দাম যৌক্তিক পর্যায়ে রাখার অভিযানে এ জরিমানা করা হয়। এ দিন ঢাকাসহ সারাদেশে ৪৮টি মনিটরিং টিমের মাধ্যমে ১০৯টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট তিন লাখ ২৮ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়।

ঢাকা মহানগরে ছয় মনিটরিং টিম আটটি বিভিন্ন পাইকারি, খুচরা বাজার ও ফলের আড়তে  তদারকি করে। রাজধানীর এসব বাজার ও আড়তে অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, সহকারী পরিচালক মাগফুর রহমান ও প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক তাহমিনা বেগম। এছাড়া বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের সঙ্গে বাজার তদারকি করেন অধিদফতরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা।

এছাড়া রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে জেলা উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার ও ফলের আড়তে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হয়।

রাজধানীর কারওয়ান বাজার, যাত্রাবাড়ী, মোহাম্মদপুর কৃষিমার্কেট, টাউনহল, এজিবি কলোনি, ধলপুর, মেরাদিয়া, সিপাহীবাগ এলাকার বিভিন্ন ফলের আড়ত, কাঁচাবাজার, নিত্যপণ্যের দোকান, সুপারশপ ও ফার্মেসিতে তদারকিকালে তরমুজ, সবজি, পেঁয়াজ, ছোলা, ডাল, ভোজ্যতেল, চিনি, খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কি-না, তা তদারকি করা হয়।

এ সময় তরমুজ বিক্রয়ে কিছু অনিয়মের দায়ে কয়েকটি ফলের আড়তসহ পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা ও নির্ধারিত দামের চেয়ে বেশি দামে পণ্য বিক্রির অপরাধে কয়েকটি নিত্যপণ্যের দোকান ও ফার্মেসিকে জরিমানা করা হয় এবং এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।

এসআই/এফআর