মহামারিতেও বিসিকে বন্ধ হয়নি উৎপাদন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতেও স্বাস্থ্যবিধি মেনে মেডিকেল অক্সিজেন, ওষুধ, করোনা প্রতিরোধমূলক সামগ্রীসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যপণ্য উৎপাদন কার্যক্রম অব্যাহত রেখেছে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) শিল্প নগরী। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিসিক থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিসিক শিল্পনগরী ও সমন্বয় শাখার তথ্য মতে সারাদেশে বিসিক-এর ৭৬টি শিল্পনগরী রয়েছে। এগুলোর মধ্যে টাঙ্গাইলের তারটিয়ায় অবস্থিত বিসিক শিল্প নগরীর শিল্প প্রতিষ্ঠান মেসার্স বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল গ্যাস লিমিটেড করোনা চিকিৎসায় ব্যবহৃত মেডিকেল অক্সিজেন উৎপাদন করছে।

এ শিল্প প্রতিষ্ঠান বাংলাদেশে মেডিকেল অক্সিজেন উৎপাদনকারী চারটি প্রতিষ্ঠানের মধ্যে অন্যতম। কারখানাটিতে প্রতিদিন ১০ হাজার ঘনফুট মেডিকেল অক্সিজেন উৎপাদিত হয়। এই অক্সিজেন টাঙ্গাইল, সিরাজগঞ্জ, রাজশাহী, গাজীপুরসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার হাসপাতাল ও ক্লিনিকে সরবরাহ করা হচ্ছে।

বিসিক শিল্প নগরীগুলোতে করোনা প্রতিরোধমূলক পণ্য, পিপিই, মাস্ক, স্যানিটাইজার, সাবান ডিটারজেন্ট পাউডার ও ফ্লোর ক্লিনার, জীবন রক্ষাকারী ওষুধ, হারবাল, ইউনানী ও অ্যানিমাল ড্রাগস, শিশু খাদ্য ও গুড়া দুধ, চাল, ডাল, আটা, ময়দা, সুজি, সরিষার তেল, লবণ, পাউরুটি, কেক, বিস্কুট, চানাচুর, চিড়া, মুড়ি, গো-খাদ্য, পোল্ট্রি ফিডস, ফিস ফিডস, ফিসিংনেট, সেন্টিফিউগাল পাম্প, কৃষি যন্ত্রপাতি ও যন্ত্রাংশ, কীটনাশক, গুটি ইউরিয়া, দস্তাসার, তৈরি পোশাক, ড্রাইং কেমিক্যাল, তুলা উৎপাদন, ইলেকট্রিক ফ্যান, বাল্ব, প্লাস্টিকজাত পণ্য, অ্যালুমিনিয়াম তৈজসপত্রসহ নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী উৎপাদন স্বাস্থ্যবিধি মেনে অব্যাহত রয়েছে।

সারাদেশে বিসিকের ৭৬টি শিল্প নগরীতে উৎপাদনরত শিল্প ইউনিট রয়েছে ৪ হাজার ৫৭০টি। এসব শিল্প ইউনিটে মোট বিনিয়োগের পরিমাণ প্রায় ৬৩ হাজার ৩১৮ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে রফতানিমুখী শিল্প ইউনিট সংখ্যা  ৯০১টি। বিসিক শিল্প নগরীগুলোতে উৎপাদিত পণ্যের বাৎসরিক বাজার মূল্য প্রায় দুই লাখ ১৭ হাজার ২৬২ কোটি ৯২ লাখ টাকা এবং রফতানিমুখী পণ্যের বাৎসরিক বাজার মূল্য প্রায় ৩২ হাজার ৫৯৫ কোটি ৬৩ লাখ টাকা।

বিসিক শিল্প নগরীগুলোতে প্রায় ছয় লাখ ৭৭ হাজার ৩৯৭ জন নর-নারীর কর্মসংস্থান হয়েছে। গত ২০১৯-২০ অর্থ বছর এগুলো থেকে ভ্যাট ও ট্যাক্স বাবদ বাংলাদেশ সরকার প্রায় ১৩ হাজার ৩৬৯ কোটি ৪০ লাখ আয় করেছে।

বিসিক দেশে অনুকরণযোগ্য শিল্পোদ্যোক্তা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিসিকে যেসব শিল্প ক্ষুদ্র থেকে বৃহৎ শিল্পে পরিণত হয়েছে তার মধ্যে স্কয়ার ফার্মাসিউটিক্যালস, প্রাণ-আরএফএল, বিআরবি ক্যাবলস, হ্যামকো ব্যাটারিজ, নিট/তৈরি পোশাক শিল্প, স্পিনিং শিল্প, ফকির অ্যাপারেল, ওয়েল ফ্যাশন,  ন্যাশনাল ফ্যান ইন্ড্রাস্ট্রিজ, রাজশাহী সিল্ক, ফরচুন সুজ, আলীম অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, গ্লোব ইন্ডাস্ট্রিজ, ওয়ান ফার্মা, জেনিথ ফার্মা, কিয়াম মেটাল, ফুলকলি, বনফুল লাভ ক্যান্ডি, মেরিডিয়ান চিপস , বেঙ্গল বিস্কুট অন্যতম।

এসআই/এমএইচএস