এসএমই ফাউন্ডেশনের আয়োজনে দেশের আট বিভাগের উদ্যোক্তাদের নিয়ে অনলাইনে মাসব্যাপী ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ শুরু হ‌য়ে‌ছে। কো‌নো ধরনের নিবন্ধন ফি ছাড়াই উদ্যোক্তারা অংশগ্রহণ করতে পারবেন।

সোমবার (৩ মে) ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। এ সময় পরিচালনা পর্ষদের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জানা গেছে, এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন প্রতি বছর ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ আয়োজন করে। দেশের সব বিভাগীয় শহর, জেলা ও প্রত্যন্ত অঞ্চল থেকে এসএমই প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে এই মেলায় অংশগ্রহণ করে থাকে। চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় জনসমাগম এড়াতে ও সরকারের নির্দেশনায় প্রথমবারের মতো এটুআই, একশপ (a2i, ekShop) কারিগরি সহায়তায় অনলাইনে আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০২১ আয়োজন করেছে।

ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও সিলেট এই আট বিভাগের এসএমই উদ্যোক্তারা অনলাইনে মাসব্যাপী ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০২১’ অংশগ্রহণ করতে পারবেন।

মেলার উদ্দেশ্য

>> ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (এসএমই) কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় ও বাজার সম্প্রসারণ।

>> এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ ও সেতুবন্ধন তৈরিতে সহায়তা।

>> এসএমই উদ্যোক্তা ও ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন।

>>> পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ।

মেলায় অংশ নেওয়ার জন্য কোনো রেজিস্ট্রেশন ফি প্রয়োজন হবে না। মেলায় একইসঙ্গে উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ রয়েছে। এছাড়াও থাকছে সারাদেশে পণ্য ডেলিভারি ও ক্রেতা-বিক্রেতার ভিডিও চ্যাট করার সুবিধা।

বিদেশি, নকল, অশোভন ও মানহীন কোনো পণ্য মেলায় প্রদর্শন বা বিক্রয় করা যাবে না। মেলায় উদ্যোক্তারা তাদের পছন্দ মত যেকোনো অনলাইন পোর্টালের মাধ্যমে বেচা-কেনা ডেলিভারি ও পেমেন্ট করতে পারবেন। 

মেলায় অংশগ্রহণে আগ্রহী উদ্যোক্তারা www.smemelabd.com –এই ওয়েবসাইটে অনলাইনে রেজিস্ট্রেশন ও পণ্য আপলোড করতে পারবেন।

এসআই/ওএফ