পারপেচুয়াল বন্ডের মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করতে নতুন নির্দেশনা মানতে হবে।

বৃহস্পতিবার (২০ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৭৪তম সভায় পারপেরচুয়াল বন্ড সংক্রান্ত নির্দেশনাটি অনুমোদন করা হয়।  

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, দীর্ঘমেয়াদী অর্থায়নের উৎস হিসেবে করপোরেট বন্ড মার্কেট উন্নয়নের লক্ষ্যে কমিশন আজকের সভায় পারপেচুয়াল বন্ড সংক্রান্ত একটি নির্দেশনা অনুমোদন করা হয়েছে।

এতে বলা হয়েছে, যদি কোনো ইস্যুয়ার পারপেরচুয়াল বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ সংগ্রহ করতে চায়, তবে তাকে অবশ্যই প্রস্তাবিত পারপেরচুয়াল বন্ডের কমপক্ষে ১০ শতাংশ অর্থ পাবলিক অফারের মাধ্যমে সংগ্রহ করতে হবে।

ইতোমধ্যে যে ১১টি ব্যাংককে পারপেরচুয়াল বন্ডের মাধ্যমে অর্থ সংগ্রহের অনুমতি দেওয়া হয়েছে, সেগুলোকে সরাসরি মাধ্যমে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতে হবে।

বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান তথা মার্চেন্ট ব্যাংক অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ও স্টক ডিলারকে তাদের নিজস্ব পোর্টফোলিওর কমপক্ষে ৩ শতাংশ আগামী বছরের ৩০ জুনের মধ্যে পুঁজিবাজার তালিকাভুক্ত ডেট সিকিউরিটিজে বিনিয়োগ করতে হবে, যা মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি নিশ্চিত করবে।

এমআই/আরএইচ