দিনভর সূচক উঠানামার মধ্যদিয়ে সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২০ মে) দেশের পুঁজিবাজার লেনদেন হয়েছে। ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬০ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক কমেছে ২১৫ পয়েন্ট। সূচকের সঙ্গে কমেছে লেনদেনও।

ডিএসইর তথ্যমতে, বৃহস্পতিবার বাজারের প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬০ দশমিক ৬ পয়েন্ট কমে ৫ হাজার ৮১৩ পয়েন্টে দাঁড়িয়েছে। শরিয়াহভিত্তিক কোম্পানি নিয়ে গঠিত ডিএসইএস সূচক ৯ দশমিক ৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ২৭২ পয়েন্টে এবং বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত ডিএস-৩০ সূচক ২২ দশমিক ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে দুই হাজার ১৭২ পয়েন্টে।

লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ২৩৪টির, অপরিবর্তিত রয়েছে ৫৭টির। তাতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৫২৭ কোটি ৭৮ লাখ ৯২ হাজার টাকা।

আগের দিন (বুধবার) লেনদেন হয়েছিল দুই হাজার ৯৯ কোটি ৫ লাখ ১৫ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলা ফাইন্যান্সের শেয়ার। তারপর রয়েছে প্রাইম ব্যাংক, এনআরবিসি ব্যাংক, সাইফ পাওয়ার, ন্যাশনাল ফিড মিলস, জেনারেশন নেক্স, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, কনফিডেন্স সিমেন্ট এবং বিজিবি পাওয়ার লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএএসপিআই ২১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৩৭ পয়েন্টে। লেনদেন হওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১৯৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৪১টির।

লেনদেন হয়েছে মোট ৯৯ কোটি ১০ লাখ ৮০ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছে মোট ১২৭ কোটি ৫৭ লাখ ৫৯ হাজার টাকা।

এমআই/এসএম