নরসিংদীর দুই শপিং প্লাজার ২৩৪টি দোকানের একজন ব্যবসায়ীও ভ্যাট দেন না। একটিমাত্র দোকান ভ্যাট নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোনো ভ্যাট পরিশোধ করেনি। 

মার্কেট দুটি হলো, নরসিংদীর ইনডেক্স প্লাজা ও জামান শপিং কমপ্লেক্স। মঙ্গলবার (২৫মে) ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের জরিপ দল নরসিংদী এলাকায় মার্কেট জরিপ পরিচালনাকালে এ তথ্য বেরিয়ে আসে।

বিষয়টি নিশ্চিত করে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান ঢাকা পোস্টকে বলেন, আমাদের জরিপের প্রধান উদ্দেশ্য ছিল দেশের সংশ্লিষ্ট ব্যবসায়ী ও ক্রেতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করা। একইসঙ্গে যথানিয়মে ও সঠিক পরিমাণ ভ্যাট আহরণ বৃদ্ধি করা। আজকের জরিপে দেখা গেল, প্রায় শতভাগ ব্যবসা প্রতিষ্ঠানের ভ্যাটের নিবন্ধন নেই। আইনের বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও তারা ভ্যাট দেয় না। 

জানা গেছে, উভয় মার্কেট নরসিংদীর ব্যস্ততম স্টেশন রোডে অবস্থিত। মার্কেট দুটো কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত। প্রথমটি ৪ তলা ও পরেরটি ৩ তলাবিশিষ্ট। মঙ্গলবার (২৫ মে) পরিচালিত জরিপে অংশ নেন ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক মো. মাহিদুল ইসলাম ও তার দল।

জরিপ অনুযায়ী দেখা যায়, ইনডেক্স প্লাজা মার্কেটের মোট দোকান সংখ্যা ২১৪টি। এর মধ্যে অনিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ২১৩টি। ভ্যাটে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা পাওয়া যায় মাত্র ১টি। এর নাম লালজবা কসমেটিক্স। এই নিবন্ধিত প্রতিষ্ঠান গত ১০ মাসে কোনো ভ্যাট পরিশোধ করেনি। প্রতিষ্ঠানটি শূন্যহারে রিটার্ন দাখিল করেছে। এই জরিপে ইনডেক্স মার্কেটে নিয়মিত ভ্যাট প্রদান করে এমন কোনো প্রতিষ্ঠান পাওয়া যায়নি। 

নরসিংদীর জামান শপিং কমপ্লেক্স মার্কেট পরিদর্শনকালে দেখা যায়, এ মার্কেটে মোট দোকান সংখ্যা ২৩টি। এর মধ্যে ২০টি দোকান চালু আছে। সবগুলোই অনিবন্ধিত। কোনো প্রতিষ্ঠানের নিবন্ধন নেই। এসব প্রতিষ্ঠান কোনো ভ্যাট প্রদান করে না। 

নরসিংদী শহরের প্রাণকেন্দ্রেই এই দুটো শপিং কমপ্লেক্স গড়ে উঠেছে। এসব শপিং মলে তৈরি পোশাক, পাদুকা, জুয়েলারি, স্টেশনারিজ, ইলেক্ট্রনিক্স, ডিপার্টমেন্টালসহ বিভিন্ন পণ্যের দোকান রয়েছে। ভ্যাট আইন অনুসারে এদের প্রত্যেকের বিক্রির উপর ৫% হারে ভ্যাট প্রযোজ্য। ক্ষেত্রবিশেষ ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় করা হলেও তা সরকারি কোষাগারে জমা করা হয়নি।
 
জানা গেছে, ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন বিপণিবিতান, শপিং মল, কারখানা ও সেবা প্রতিষ্ঠানের ভ্যাট ফাঁকি ধরতে গতকাল চারটি টিম গঠন করে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এনবিআরের নির্দেশনা অনুযায়ী, এ চারটি টিম রাজধানী ও রাজধানীর বাইরে বিভিন্ন বিপণিবিতান, শপিং মল, কারখানা ও সেবা প্রতিষ্ঠানে পরিদর্শন করে। এ চারটি দলের নেতৃত্ব দেন ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক মালেকিন নাসির, উপপরিচালক তানভীর আহমেদ, সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালিন ও মাহিদুল ইসলাম। 

আরএম/এসকেডি