ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের অভিযান

রাজধানীর গুলশানে অনলাইন শপিং মেলায় ভ্যাট ফাঁকির অভিযোগে ১৯টি অনলাইন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে ব্যবস্থা নিতে মামলার সুপারিশ করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর। 

সোমবার (১৫ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান ঢাকা পোস্টকে বলেন, ভ্যাট গোয়েন্দার দল প্রত্যেকটি স্টল মালিকদের ব্যক্তিগত ও ব্যবসায়িক তথ্য সংগ্রহ করেছে। তাদের কাছ থেকে বিক্রির হিসাব নিয়েছে। ভ্যাট গোয়েন্দা দল ভ্যাট আইন লঙ্ঘনের কারণে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট ভ্যাট কমিশনার ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও ঢাকা পশ্চিম কমিশনারের কাছে সুপারিশ করেছে। আজ এই সংক্রান্ত চিঠি জারি করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। 

ভ্যাট ফাঁকি দেওয়া প্রতিষ্ঠানগুলো হলো- সানাহ শরিফ, মারাভ বাই নাজিয়া, আবহমান বাই রাফিয়া, লা ডিমোরা, মেরি নেশন, লাহা, সুজানাজ, সোনিয়া মমতাজ, হ্যাভেনলি ডেজার, রেড চেরি, তাইয়াবাজ ক্লোজেট, সামার বাই সানজিদা, জাইয়ানা বাই সুমনা, এফএসকে ফ্যাশন, হোয়াইট ব্লজম, সুজানাজ ক্লোজেট, মহুয়া শরফুদ্দিন, হেনা ও শারকিয়া। 

গত ১২ ফেব্রুয়ারি ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক মুহাম্মদ মহি উদ্দিনের নেতৃত্বে অভিযান পরিচালিত হয়। অভিযানে দেখা যায় মেলায় অংশ নেওয়া ১৯টির মধ্যে মাত্র দুটির ভ্যাট নিবন্ধন পেয়েছে আমাদের টিম। তবে তারা নিয়মিত ভ্যাট ও রিটার্ন দেয় না। অন্যদিকে বাকি ১৭টির কোনো ভ্যাট নিবন্ধন নেই। মেলায় অংশ নেওয়া সবগুলো স্টলের মালিকের অনলাইনে বিক্রির নিজস্ব ফেসবুক পেজ রয়েছে। তারা প্রত্যেকে প্রদর্শনী করে অনলাইনে পণ্য বিক্রি করে। 

ভ্যাট গোয়েন্দা জানায়, রাজধানীর গুলশান এক নম্বরে ‘ও প্লে’ নামের একটি রেস্টুরেন্টে আজ দিনব্যাপী এই মেলায় ১৯টি অনলাইন বিক্রেতা অংশ নেয়। মেলায় অংশ নেওয়া স্টলের মধ্যে নারীদের ড্রেস ও জুয়েলারির সামগ্রী বেশি। 

আরএম/জেডএস