বেশি দামে বিক্রি করছে পণ্য। নেই মূল্য তালিকা। খাদ্য সংরক্ষণে নানা অনিয়ম। নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধসহ বিক্রি করছে বিভিন্ন খাদ্যপণ্য। নানা কৌশলে প্রতিনিয়ত কোনো না কোনো প্রতিষ্ঠান ভোক্তাদের সঙ্গে প্রতারণা করছে।

এসব অপরাধ ঠেকাতে অভিযান পরিচালনা করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।  অনিয়মের অভিযোগে জরিমানাসহ দেওয়া হচ্ছে আইন অনুযায়ী শাস্তি। সেইসঙ্গে ভোক্তার অভিযোগ পেলে নিষ্পত্তিও করছে অধিদফতর।

অধিদফতর প্রতিষ্ঠার পর থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থবিরোধী নানা অনিয়মের অভিযোগে ১ লাখ ৯৩৮টি প্রতিষ্ঠানকে ৭০ কোটি ২৫ লাখ ৬৯ হাজার ৪৪২ টাকা জরিমানা করে আদায় করা হয়। একই সময়ে প্রাপ্ত অভিযোগ নিষ্পত্তি করে ৬ হাজার ৮২১টি প্রতিষ্ঠানকে ৪ কোটি ৭৫ লাখ ৭৯ হাজার ৪০৮ টাকা জরিমানা করা হয়। সব মিলিয়ে এক লাখ ৭ হাজার ৭৫৯টি প্রতিষ্ঠানকে মোট ৭৫ কোটি এক লাখ ৪৮ হাজার ৮৫০ টাকা জরিমানা করে আদায় করে অধিদফতর।

২০০৯ সালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন করা হয়েছিল। ভোক্তা অধিকারবিরোধী কাজের বিরুদ্ধে এ আইন অনুসারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করা যায়। তদন্তের পর অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্তের বিরুদ্ধে আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। এর মধ্যে আছে জরিমানা বা কারাদণ্ডের বিধান। জরিমানা হলে ভোক্তাকে মোট জরিমানার ২৫ শতাংশ পুরস্কার হিসাবে তাৎক্ষণিকভাবে দেওয়া হয়।

অধিদফতর প্রতিষ্ঠার পর থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত দাফতরিকভাবে নিষ্পত্তি অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রণোদনা হিসেবে ৬ হাজার ৭৩৩ জন অভিযোগকারীকে ১ কোটি ১৭ লাখ ২৪ হাজার ১০২ টাকা পুরস্কার হিসেবে দেওয়া হয়।

বৃহস্পতিবার (২৭ মে) জুম প্লাটফর্মের মাধ্যমে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ পরিষদের ২২তম সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় সভাপতিত্ব করেন বাণিজ্য  মন্ত্রী টিপু মুনশি। এ সময় ২৯ সদস্য বিশিষ্ট পরিষদের সভায় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দিন, এফবিসিসিআই এর সভাপতি মো. জসিম উদ্দিন, কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান, বিশিষ্ট সমাজকর্মী ও বীমা ব্যক্তিত্ব শেখ কবির হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য নাসরিন আহমদ, বিশিষ্ট ব্যবসায়ী কাজী আকরাম উদ্দীন আহমেদ প্রমুখ। সভাটি সঞ্চালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক বাবলু কুমার সাহা।

এসআই/এসকেডি