বিশ্বব্যাপী ‘মেইড ইন বাংলাদেশ’ ক্যাম্পেইন পরিচালনা করবে আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন নেটওয়ার্ক। তাই বিশ্বব্যাপী বাংলাদেশের রফতানি খাতকে পরিচয় করিয়ে দিতে সিএনএন ইন্টারন্যাশনাল কমার্শিয়ালের সঙ্গে একটি অনার্থিক সমঝোতা সই করেছে বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই)।

বুধবার (২ জুন) বিএফটিআই পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে রফতানি বাড়ানোর উদ্দেশে সরকারি-বেসরকারি সহযোগিতার মডেলে বেসরকারি খাতের অর্থায়নে ক্যাম্পেইনটি পরিচালিত হবে।

বিএফটিআই জানায়, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উদযাপন, এই দুই বিশেষ উপলক্ষকে সামনে রেখে বাণিজ্য মন্ত্রণালয় থেকে বিএফটিআইকে এ সামগ্রিক ডিজিটাল ক্যাম্পেইনটি পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকারের গতিশীল ও দৃঢ় প্রতিজ্ঞ নেতৃত্বে বাংলাদেশ বিগত কয়েক বছরে বিশ্ব দরবারে অর্থনৈতিকভাবে, বিশেষ করে বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে অভূতপূর্ব অগ্রগতি লাভ করেছে। বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জন করেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যগুলো (এসডিজি) অর্জন, ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম-আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠিত হওয়ার পথে ক্রমান্বয়ে এগিয়ে চলছে বাংলাদেশ।

কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত হয়েছে বিশ্বের প্রতিটি দেশ তথা সামগ্রিক আন্তর্জাতিক বাণিজ্য। বাংলাদেশে এর প্রভাব লক্ষ্য করা গেলেও, প্রধানমন্ত্রীর দৃঢ় ও বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ অত্যন্ত সফলতার সাথে এই মহামারির মোকাবেলা করে যাচ্ছে, যার প্রমাণ পাওয়া যায় বিগত অর্থবছরের রেকর্ড পরিমাণ বৈদেশিক রফতানির পরিসংখ্যানে। এ ক্যাম্পেইনের মাধ্যমে বাংলাদেশের এই সাফল্য বিশ্বব্যাপী সিএনএন-এর দর্শকদের কাছে পৌঁছানো সম্ভব হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে গঠিত স্টিয়ারিং কমিটির সরাসরি তত্ত্বাবধানে ‘মেইড ইন বাংলাদেশ’ ক্যাম্পেইনটি পরিচালিত হবে। ক্যাম্পেইন পরিচালনায় বিএফটিআই-এর সঙ্গে সিএনএন-এর স্থানীয় প্রতিনিধি স্পেলবাউন্ড কমিউনিকেশনস লিমিটেড একসঙ্গে কাজ করবে।

‘মেইড ইন বাংলাদেশ’ ক্যাম্পেইনের অধীনে সিএনএন টিভি বিজ্ঞাপন, বিস্পোক সম্পাদকীয়, প্রোমো অডিও ভিজুয়াল, ভিগনেটস এবং একটি ‘মেইড ইন বাংলাদেশ’ থিম উইক তৈরি ও সম্পাদনা করবে। এছাড়া সিএনএন বাংলাদেশের ৫টি সম্ভাবনাময় রফতানি খাতের পাশাপাশি নির্বাচিত শিল্পের অধীনস্থ ১০টি শীর্ষস্থানীয় রফতানিমুখী প্রতিষ্ঠানকে ব্র্যান্ডিং করবে।

বিএফটিআই-এর ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুল আজম বলেন, সিএনএন বর্তমান সময়ে বিশ্বের অন্যতম জনপ্রিয় ও নির্ভরযোগ্য সংবাদ চ্যানেল। বিশ্বব্যাপী গণমাধ্যমে তাদের প্রভাব ও সাফল্য অতুলনীয়। আমরা বিশ্বাস করি সিএনএন যে ধরনের মানসম্মত কনটেন্ট তৈরি করে সেগুলো বিশ্বব্যাপী প্রচারের মাধ্যমে আমাদের বিভিন্ন শিল্পের রফতানি কৌশল নিশ্চিত করা সহ আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের বাণিজ্য সম্প্রসারণ ও দীর্ঘমেয়াদে দেশের সামষ্টিক অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।

এছাড়া তিনি বিভিন্ন বেসরকারি অ্যাসোসিয়েশন, সংগঠন, চেম্বার এবং কোম্পানিকে এই উদ্যোগের সঙ্গে সরাসরি সম্পৃক্ত হয়ে নিজেদের ব্র্যান্ডকে বিশ্বব্যাপী প্রচারের সুযোগ গ্রহণের জন্য আহ্বান জানান।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে সিএনএনআইসি-এর পরিচালক (সেলস্‌­) অভিজিৎ ধর এবং অন্যান্য প্রতিনিধিরা জুম প্ল্যাটফর্মে উপস্থিত ছিলেন। এছাড়াও স্পেলবাউন্ড কমিউনিকেশনস লিমিটেড এবং বিএফটিআই-এর প্রতিনিধিরাও সভায় অংশ নেন।

এসআই/এমএইচএস