২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট সংসদে পেশ করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটে জনপ্রশাসন মন্ত্রণালয়ের জন্য ৩ হাজার ৭৫৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

গত অর্থবছর (২০২০-২১) এ মন্ত্রণালয়ের জন্য বরাদ্দের পরিমাণ ছিল ৩ হাজার ৩৩০ কোটি টাকা। সে হিসেবে এবার ৪২৮ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

এর আগে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয় মন্ত্রিসভা। বৃহস্পতিবার (৩ জুন) দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে বিশেষ বৈঠকে মন্ত্রিসভা নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট অনুমোদন দেয়।

করোনা সংক্রমণজনিত পরিস্থিতির কারণে মন্ত্রিসভার সীমিত সংখ্যক সদস্য বাজেট অধিবেশনে অংশ নিচ্ছেন। তারা হলেন- মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড হাছান মাহমুদ প্রমুখ

বেলা ৩টায় জাতীয় সংসদের অধিবেশনে বাজেট বক্তৃতার মাধ্যমে প্রস্তাবিত বাজেট পেশ করেন আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী  হিসেবে এটি তার তৃতীয় বাজেট।

দেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট হতে যাচ্ছে ৫০তম এ বাজেট। একইসঙ্গে এটি সবচেয়ে বড় ঘাটতি বাজেটও। আলোচিত এই বাজেটে অনুদানসহ ঘাটতির পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ১১ হাজার ১৯১ কোটি টাকা। যা জিডিপির ৬ দশমিক ১ শতাংশ। 

এসএইচআর/এসকেডি/জেএস