ধানমন্ডিতে মোবাইল কোর্ট পরিচালনা করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ

আইন অনুযায়ী পণ্যের যথাযথ মোড়কীকরণ না করা এবং ভেজাল ও লেবেলবিহীন প্যাকেটজাত খাদ্যদ্রব্য বিক্রির দায়ে একটি সুপার শপকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। কিচেন ও স্টোর রুমে পচা মাংস, লেবেল আমদানিকারকের তথ্যবিহীন সসসহ খাদ্যপণ্য রাখার অপরাধে গ্রিন হাউস রেস্তোরাঁকেও গুনতে হয়েছে দুই লাখ টাকা জরিমানা।

রোববার (৬ জুন) রাজধানীর ধানমন্ডি এলাকায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ) মোবাইল কোর্ট পরিচালনা করে এসব জরিমানা করেন। 

বিএফএসএ জানায়, রোববার ভেজালবিরোধী অভিযানের অংশ হিসেবে সংস্থাটির নির্বাহী ম্যাজিস্ট্রেট ওয়াহিদুজ্জামান এবং উম্মে সালিক রুমাইয়া নেতৃত্বে ধানমন্ডি এলাকায় অবস্থিত একটি সুপার শপ এবং গ্রিন হাউস রেস্তোরাঁয় মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এ সময় যথাযথ মোড়কীকরণ, চিহ্নিতকরণ এবং লেবেল ছাড়াই প্যাকেটকৃত খাদ্যপণ্য বিক্রির দায়ে নিরাপদ খাদ্য আইনে সুপার শপকে দুই লাখ টাকা অর্থদণ্ড প্রদান ও তাৎক্ষণিক আদায় করা হয়। 

বিএফএসএ আরও জানায়, একই এলাকার গ্রিন হাউস রেস্তোরাঁর কিচেন ও স্টোর রুমে লেবেলবিহীন প্যাকেটকৃত পচা মাংস, লেবেলবিহীন কালার, আমদানিকারকের তথ্যবিহীন সস ও লেবেলবিহীন অন্যান্য খাদ্যদ্রব্য রাখার দায়ে রেস্তোরাঁটিকেও দুই লাখ টাকা জরিমানা করা হয়। 

মোবাইল কোর্ট পরিচালনাকালে আরও উপস্থিত ছিলেন নিরাপদ খাদ্য অফিসার, নিরাপদ খাদ্য পরিদর্শক, নমুনা সংগ্রহকারী ও  মেট্রোপলিটন পুলিশের দল।

নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে ভেজালবিরোধী এ ধরনের অভিযান নিয়মিতভাবে পরিচালনা করা হবে বলে ভেজাল পণ্য বিক্রি ও খাদ্য আইন লঙ্ঘনকারীদের সতর্ক করেছে বিএফএসএ।  

এসআই/এইচকে