নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা

বিদেশি পণ্যে নেই আমদানিকারকের স্টিকার। ডাল, চাল, বুট, বাদাম, মাংস, খেজুরসহ ফল জাতীয় বেশকিছু খাদ্য মোড়কীকরণে মানা হয়নি বিধি। নেই স্বাস্থ্য সনদ। চিলারে একত্রে পাওয়া যায় মাছ ও আইসক্রিমসহ নানা খাবার, যা ক্রস কন্টামিনেশন ঘটায়।

এসব অপরাধে রাজধানীর গুলশান গৌরমেট বাজার সুপার শপকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (১৭ জুন) এ সুপার শপে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ (বিএফএসএ)। ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন  নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ্ মো. সজীব।

বিএফএসএ জানায়, এ সুপার শপে অনেক পণ্যে আমদানিকারকের কোনো স্টিকার পাওয়া যায়নি। কিছু স্টিকার পাওয়া গেলেও সেগুলোতে অসম্পূর্ণ ও অস্পষ্ট ঠিকানা লেখা ছিল। এছাড়া ডাল, চাল, বুট, বাদাম, মাংস ও খেজুরসহ বেশ কিছু খাদ্য মোড়কীকরণে যথাযথ বিধি মানেনি তারা।  

কাঁচা পণ্যের সংশ্লিষ্ট বিক্রয়কর্মীদের স্বাস্থ্য সনদ ছিল না। চিলারে মাছ ও আইসক্রিমসহ নানা খাবার একত্রে পাওয়া যায়, যা ক্রস কন্টামিনেশন ঘটায়। এসব অপরাধে গৌরমেট সুপারশপ কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী দুই লাখ টাকা অর্থদণ্ড প্রদান করে তাৎক্ষণিক আদায় করা হয়।

আদালত পরিচালনাকালে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক মো. আব্দুস সালাম মৃধা ও মনিটরিং অফিসার মো. আসলাম উদ্দিন। সঙ্গে ছিল আনসার সদস্যদের একটি দল।

এসআই/আরএইচ/জেএস