ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামালে আমদানি নির্ভর না হয়ে দেশীয় কাঁচামালের ওপর নির্ভরশীল হতে হবে। এ লক্ষ্যে দেশীয় কাঁচামাল উৎপাদনের তাগিদ দিয়েছেন শিল্পসচিব জাকিয়া সুলতানা।

সোমবার (৯ আগস্ট) রাজধানীর মিরপুরে অবস্থিত শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) বাংলাদেশ ইনস্যুলেটর অ্যান্ড স্যানিটারি ওয়্যার ফ্যাক্টরি লিমিটেড (বিআইএসএফ) পরিদর্শনের সময় শিল্পসচিব এ তাগিদ দেন।

এ সময় বিসিআইসি’র পরিচালক (বাণিজ্য) আমিন উল আহসান, মন্ত্রণালয়ের উপসচিব মো. মনিরুজ্জামান এবং বিআইএসএফ'র ব্যবস্থাপনা পরিচালক মো. আলমগীরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
শিল্পসচিব বলেন, ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদনে ম্যানুয়াল ব্যবস্থার পরিবর্তে নতুন প্রযুক্তি ও অত্যাধুনিক যন্ত্রপাতির মাধ্যমে উৎপাদন করতে বুয়েটসহ অন্যান্য বিশেষজ্ঞদের পরামর্শ দিতে বলেন। পাশাপাশি উন্নত দেশের প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ফিজিবিলিটি স্টাডি করার নির্দেশ দেন।

বিআইএসএফ’এর পণ্য বিক্রির পরিমাণ বাড়াতে যুগোপযোগী মার্কেটিং কৌশল অনুসরণ করতে হবে। পণ্য বিপণন পলিসির পরিবর্তন আনতে হবে এবং ডিস্ট্রিবিউশন পয়েন্ট এবং ডিলারের সংখ্যা বাড়াতে হবে। এছাড়াও বড় বড় শহরে শো-রুম স্থাপন এবং প্রতি জেলায় ডিস্ট্রিবিউশন সেন্টার স্থাপনের নির্দেশনা দেন শিল্পসচিব।

শিল্পসচিব আরও বলেন, ‘বাজারে আধুনিকমানের ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্যের সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে বিআইএসএফ’র পণ্যের গুণগত মান বাড়াতে হবে। এক্ষেত্রে তিনি গুণগতমানের পণ্য উৎপাদন বাড়িয়ে প্রতিষ্ঠানকে লাভজনক করার তাগিদ দেন।

এরপর শিল্পসচিব বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) পরিদর্শন করেন। পরে তিনি বিআইএম প্রঙ্গণে জাতীয় শোক দিবস উপলক্ষে অসহায় গবির দুস্থদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণ করেন এবং চারারোপণ করেন।

এসআই/জেডএস