বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে গাড়ি অ্যাসেম্বলিং করার লক্ষ্যে ৩০ একর জমির ইজারা চুক্তি স্বাক্ষর করেছে ইফাদ অটোস লিমিটেড। 

বৃহস্পতিবার (১৯ আগস্ট) বেজা কার্যালয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের কার্যালয়ে নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুনের উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়। ইফাদ অটোস লিমিটেডের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক তানভির আহম্মেদ এবং বেজার পক্ষে চুক্তি স্বাক্ষর করেন নির্বাহী সদস্য মো. আলী আহসান।
 
ইফাদ অটোস লিমিটেড গাড়ি অ্যাসেম্বলিং ও লুব্রিকেন্ট কারখানা এবং লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প স্থাপন করার লক্ষ্যে ৫১ মিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। নতুন এ প্ল্যান্টের মাধ্যমে প্রত্যক্ষভাবে প্রায় ৮৮০ লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, দেশে ব্যক্তিগত গাড়ি, বাণিজ্যিক যান ও মোটরসাইকেল শিল্প স্থাপনের একটা সুযোগ তৈরি হয়েছে এবং সুযোগটি বেজার বিনিয়োগকারীরা কাজে লাগাতে চায়। 

তিনি বলেন, শুধু বাংলাদেশের বাজার নয়, আশপাশের দেশেও গাড়ি, যন্ত্র ও যন্ত্রাংশ বাংলাদেশে তৈরি করে রফতানি করা যেতে পারে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ইতোমধ্যে প্রায় ২০ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব অনুমোদিত হয়েছে যার মধ্যে ১৩টি প্রতিষ্ঠান শিল্প নির্মাণ কাজ শুরু করেছে এবং আগামী ৪ মাসের মধ্যে ২টি শিল্প উৎপাদনে আসবে। আশা করছি, ইফাদ অটোস লিমিটেড খুব দ্রুত তাদের শিল্প নির্মাণের কাজ শুরু করবে।

ইফাদ অটোস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তানভির আহম্মেদ বলেন, ব্যবসা সম্প্রসারণের জন্য বঙ্গবন্ধু শিল্পনগরকে বেছে নিয়েছি। কারণ এখানে বেজার যোগ্য নেতৃত্বের মাধ্যমে বিশ্বমানের পরিষেবা প্রদান করা হচ্ছে। 

ইফাদ অটোস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তানভির আহম্মেদ বলেন, আমরা জমি হস্তান্তরের ১ মাসের মধ্যে মোটরসাইকেল সংযোজনসহ লুব্রিকেন্ট কারখানা ও লাইট ইঞ্জিনিয়ারিংসহ একাধিক কারখানা নির্মাণ কাজ শুরু করব। যেখানে প্রায় ৫১ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে ৮৮০ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

উল্লেখ্য, সর্বাধুনিক প্রযুক্তি এবং দক্ষতাকে কাজে লাগিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে দেশের সর্বপ্রথম অটোমোবাইল হাব তৈরি হতে যাচ্ছে। ইতোমধ্যে সেখানে দেশের প্রথম বৈদ্যুতিক গাড়ি তৈরির কারখানা স্থাপনের কাজ শুরু করেছে বাংলাদেশ অটো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে এ কারখানার কাজ অনেকটা এগিয়েছে। এ বছরের শেষ নাগাদ বাংলাদেশি ব্র্যান্ড নামে বৈদ্যুতিক গাড়ি বাজারে আনতে চায় তারা।
 
এসআর/এসকেডি