হিসাবে যত বেশি স্বচ্ছতা আসবে, তত বেশি কর হার কমানো সম্ভব হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

আজ (মঙ্গলবার) বৃহৎ করদাতা ইউনিটের শীর্ষ করদাতার সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সেরা করদাতার প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তাদের উদ্দেশ করে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনাদের কাছে হিসাবের স্বচ্ছতা কাম্য। আমরা আশা করবো সবক্ষেত্রেই আপনাদের স্বচ্ছতা থাকবে। যত বেশি স্বচ্ছতা হবে, তত বেশি কর হার কমে যাবে। তত বেশি বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি হবে।

তিনি বলেন, গত আগস্টে আমরা ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেমের (ডিভিএস) অডিট রিপোর্ট ডাটাবেজ সিস্টেমে সাবমিটের একটা অ্যাপ চালু করেছি। বাংলাদেশ ব্যাংক এটা গ্রহণ করেছে। এটা ব্যবহারে ফাইনান্সিয়াল সেক্টরে ডিসিপ্লিন আসবে, স্বচ্ছতা নিশ্চিত হবে।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, করদাতারা সরকারের রাজস্ব আহরণ বাড়াতে সহযোগিতা করেছেন। সরকার তাদের জন্য সেবার অবকাঠামো তৈরি করে। আর সেবার আওতায় অবকাঠামোর সুবিধা পায় আপনারা যারা বিজনেস করেন। এটা আপনাদের সার্ভিস চার্জ আবার ইনভেস্টমেন্ট। যত বেশি ট্যাক্স দেবেন তত বেশি সরকার সুন্দর ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করতে পারবে আপনাদের জন্য।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, করোনার বছর ২০২০ সালে এনবিআরের রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি (-২) শতাংশ ছিল। কিন্তু এই বছর আপনাদের গ্রোথ বাড়ছে। তবে এত অর্জনের পরেও আমাদের ট্যাক্স জিডিপি রেশিও অনেক কম। এটা ১০ শতাংশের নিচে। এনবিআরে অটোমেশন হলে ও ট্যাক্সের আওতা বাড়লে আমাদের ট্যাক্স জিডিপি রেশিও বাড়বে।

বক্তব্যে ফাইনান্সিয়াল সিস্টেমে কন্ট্রিবিউশন বাড়াতে ব্যাংকগুলোর গভর্নেন্স সিস্টেমে জোর দেওয়ার তাগিদ দেন কেন্দ্রীয় ব্যাংক প্রধান।

অনুষ্ঠানে ২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ কর প্রদানের জন্য বৃহৎ করদাতা ইউনিটের আওতাধীন ৬টি ক্যাটাগরিতে ৩৩টি প্রতিষ্ঠানের কাছে সম্মাননা স্মারক ও ক্রেস্ট তুলে দেওয়া হয়।

বৃহৎ করদাতা ইউনিটের কর কমিশনার মো: ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- এনবিআরের সদস্য (কর নীতি) মো. আলমগীর হোসেন ও সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মোহাম্মদ গোলাম নবী।

আরএম/এনএফ