বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) দু’দিনব্যাপী ‘ব্যবসা উন্নয়ন সম্মেলন’ শেষ হয়েছে। বুধবার বিকেলে এ সম্মেলন শেষ হয়েছে। 

এ সম্মেলন থেকে মুক্তবাজার অর্থনীতির সাথে তাল মিলিয়ে উৎপাদিত পণ্যের আন্তর্জাতিক মান বজায় রেখে উৎপাদন বাড়ানোর পাশাপাশি সর্বস্তরের গ্রাহকের চাহিদা বিবেচনায় নিয়ে নতুন নতুন পণ্য উৎপাদনে কার্যকর ব্যবস্থা গ্রহণের প্রয়োজনীয়তার ওপর সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করা হয়েছে। 

প্রতযোগিতামূলক বাজার বিবেচনায় পণ্যের বিক্রয় মূল্য সহনশীল পর্যায়ে নির্ধারণ, পণ্য বহুমূখীকরণে আধুনিক যন্ত্রপাতি স্থাপন, মালমাল ক্রয় ও পণ্য বিক্রয় ব্যবস্থা যুগোপযোগি করার ব্যাপারেও গুরুত্ব আরোপ করা হয় সম্মেলনে। 

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের  (বিএসইসি) চেয়ারম্যান মো. শহীদুল হক ভুঁঞা এ সম্মেলনের সমাপণী বক্তব্যে বলেন, সরকারি-বেসরকারি ক্রেতার পণ্য চাহিদা নিরুপনে মার্কেট স্টাডি করতে হবে। গ্রাহক বা ক্রেতার চাহিদার কথা চিন্ত করে পণ্যে-বৈচিত্র আনতে হবে। তিনি কারখানাগুলোর অভারহেড কষ্ট কমানোর ওপরও গুরুত্ব প্রদান করেন।

বিএসইসির ব্যবসা উন্নয়ন সম্মেলনের দ্বিতীয় দিনে ৯টি প্রতিষ্ঠানের কার্যক্রম উপস্থাপন, মুক্ত আলোচনা ও সুপারিশ প্রণয়নের সময় বিএসইসির চেয়ারম্যান পণ্য এসেম্বলিংয়ের পাশাপাশি ম্যানুফ্যাকচারিংয়ের কার্যক্রম গ্রহণের নির্দেশনা দেন। সম্মেলনের দ্বিতীয় দিনে ব্যবস্থাপনা পরিচালকরা নিজ-নিজ প্রতিষ্ঠানের বর্তমান অবস্থা, অগ্রগতি, ভবিষ্যত পরিকল্পনা, সমস্যা এবং তা সমাধানের লক্ষ্যে পদক্ষেপসমূহ  উপস্থাপন করেন। বাসস। 
 

এনএফ