দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করার লক্ষ্যে ৭ কোম্পানির বিস্কুট সরবরাহে উৎপাদন পর্যায়ে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিশ্ব খাদ্য কার্মসূচির আওতায় ২৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী ফরিদ উদ্দীন স্বাক্ষরিত বিশেষ আদেশ সূত্রে বিষয়টি জানা গেছে। আর এই আদেশ ২০ সেপ্টেম্বর থেকে কার্যকর ধরা হয়েছে।

কোম্পানিগুলো হলো- জনতা বিস্কুট কোম্পানি, প্রাণ ডেইরি লিমিটেড, মাসাফি ব্রেড অ্যান্ড বিস্কুট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ডায়মন্ড-ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, রেসকো বিস্কুট অ্যান্ড ব্রেড ফ্যাক্টরি প্রাইভেট লিমিটেড, নিউ অলেম্পিয়া বিস্কুট ফ্যাক্টরি প্রাইভেট লিমিটেড এবং মোনা ফুড ইন্ডাস্ট্রিজ। কোম্পানিগুলো ৪ হাজার ৪৬ মেট্রিক টন বিস্কুট সরবরাহের ক্ষেত্রে ওই সুবিধা পাবে।

আদেশে বলা হয়েছে, বিশ্ব খাদ্য কর্মসূচির আওতায় স্থানীয় উৎপাদকের কাছ থেকে বিস্কুট ক্রয় করে তারা দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণ করবে। তাই বাংলাদেশ সরকার ও বিশ্ব খাদ্য কর্মসূচির মধ্যে সম্পাদিত চুক্তি অনুসারে দেশের অভ্যন্তরে স্থানীয়ভাবে ক্রয়কৃত খাদ্য সামগ্রীর উপর প্রযোজ্য স্থানীয় করাদি সরকার মওকুফ করেছে।

জাতীয় রাজস্ব বোর্ড মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ১২৬ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এবং ডব্লিউএফপির সঙ্গে স্থানীয় সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে সম্পাদিত চুক্তির আওতায় ৭টি প্রতিষ্ঠানের ৪ হাজার ৪৬ মেট্রিক টন বিস্কুট সরবরাহের ক্ষেত্রে এবার উৎপাদন পর্যায়ে আরোপনীয় মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে অব্যাহতি প্রদান করা হলো।

তবে সরবরাহকারী প্রতিষ্ঠান বিস্কুট উৎপাদনে ব্যবহৃত উপকরণের ওপর কোনো রেয়াত গ্রহণ করতে পারবে না।

আর এ অব্যাহতি সুবিধা নেওয়ার সময় বিস্কুট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে আইন অনুসারে ভ্যাট সংক্রান্ত হিসাব সংরক্ষণসহ চালানপত্র ও দাখিলপত্রের যাবতীয় আনুষ্ঠানিকতা প্রতিপালন করতে হবে বলেও আদেশে বলা হয়েছে।

আরএম/জেডএস