ঢাকা-সিলেট চার লেনের মহাসড়ক নির্মাণে বাংলাদেশকে এক দশমিক ৭৮ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ১৫ হাজার ১৩০ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)।

সোমবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এ ঋণ চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

এ প্রকল্পে মোট ব্যয় হবে ২৩ হাজার কোটি টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্প অনুমোদন দেওয়ার সময় এ ব্যয় ধরা হয়েছিল ১৬ হাজার ৯১৮ কোটি টাকা। 

চুক্তি সই অনুষ্ঠান

২০১৫ সালে এ প্রকল্পের ফিজিবিলিটি হয়। মূল সড়কের দুপাশে ধীরগতির যান চলাচলের জন্য আলাদা সার্ভিস লেন নির্মিত হবে। বাঁক সরলীকরণসহ অধিকমাত্রার ট্রাফিক বিবেচনায় এনে ৮০ কিলোমিটার গতিবেগ নিশ্চিত করা হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, শিল্প ও বাণিজ্যে গতিশীলতা আনতে এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক, দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের জোট বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন (বিমসটেক) করিডোর, দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) করিডোরসহ আঞ্চলিক সড়ক নেটওয়ার্ক সম্প্রসারণে চার লেনের এ সড়ক গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

উপ-আঞ্চলিক যোগাযোগ বিশেষ করে ভারত, মিয়ানমার, নেপাল, ভুটান এবং চীনের সঙ্গে যোগাযোগের জন্য ভৌগলিকভাবে বাংলাদেশ কেন্দ্রবিন্দুতে রয়েছে। এসব বিবেচনায় প্রকল্পটিকে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে সরকার। 

এসআর/আরএইচ