সচিবালয়ে প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সাথে বৈঠক করেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান

বাণিজ্য বাড়ানোর জন্য সরকারকে বিমানবন্দর উন্নয়ন প্রকল্পগুলোর গতি বাড়ানোর অনুরোধ জানিয়েছে তৈরি পোশাক খাতের শীর্ষ সংগঠন বিজিএমইএ।

সোমবার (১০ অক্টোবর) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী মো. মাহবুব আলীর সাথে এক বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এই অনুরোধ জানান।

সভায় বিজিএমইএ সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম এবং সহ-সভাপতি মো. নাসির উদ্দিন উপস্থিত ছিলেন।

সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন; বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চেয়ারম্যান সাজ্জাদুল হাসান; বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মাফিদুর রহমান এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামালও সভায় উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল নির্মাণসহ দেশের বিমান বন্দরসমূহকে উন্নত করার জন্য সরকার কর্তৃক গৃহীত মেগা প্রকল্পগুলো বাংলাদেশে ভবিষ্যতে আকাশপথে পণ্য পরিবহনের চাহিদা পূরণ এবং আরও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখবে। কোভিড-১৯ এর প্রভাব কাটিয়ে বৈশ্বিক পণ্য দ্রব্য বাণিজ্যের পুনরুদ্ধার শুরু হয়েছে এবং আশা করা যাচ্ছে যে বাণিজ্যের গতি আসন্ন দিনগুলোতে অব্যাহত থাকবে। অনেক দেশ কোভিড পরিস্থিতির উপর নির্ভর করে তাদের ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো শিথিল করছে। ফলশ্রুতিতে ব্যবসায়িক ভ্রমণ এবং আকাশপথে পণ্য পরিবহন বৃদ্ধি পাচ্ছে।

বিজিএমইএ সভাপতি নতুন টার্মিনাল নির্মাণ এবং রানওয়ে সম্প্রসারণসহ ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট বিমানবন্দরসহ প্রধান প্রধান বিমান বন্দরগুলো উন্নত করার লক্ষ্যে গৃহীত প্রকল্পগুলোর দ্রুত বাস্তবায়নের জন্য সরকারকে অনুরোধ জানান।

সভায় বিজিএমইএ নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের অর্থনীতি প্রসারিত হচ্ছে। সুতরাং আমদানি-রপ্তানি এবং বিনিয়োগও বাড়ছে। তাই, আধুনিক সুবিধাসহ নতুন টার্মিনাল চালু হলে দেশের বাণিজ্য দ্রুততর হবে এবং বাণিজ্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে। যেহেতু নতুন টার্মিনাল কার্গো ও যাত্রী উভয় ক্ষেত্রে ধারণক্ষমতা বাড়াবে, তাই এটি যাত্রী ও ব্যবসায়ী উভয়ের কাছেই আশীর্বাদ হিসেবে বিবেচিত হবে।

নেতৃবিন্দ বাংলাদেশ বিমান এয়ারলাইন্সকে দুবাই ও লন্ডনে ফ্লাইটের সংখ্যা বৃদ্ধি এবং টরেন্টো, নিউইয়র্ক, ম্যানচেস্টার, ফ্রাঙ্কফুর্ট, আমস্টারডাম, প্যারিস, রোম ও বার্সেলোনায় ফ্লাইট পরিচালনার অনুরোধ জানান। একই সঙ্গে সরকারকে আকাশপথে আমদানি-রফতানি পণ্য পরিবহনের বর্ধিত চাহিদা পূরণের লক্ষ্যে চারটি কার্গো ফ্রেইটার (কার্গো এয়ারক্রাফট) সংগ্রহ করার জন্যও অনুরোধ জানান।

আরএম/এইচকে