ফাইল ছবি

সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি পেঁয়াজের দাম কমেছে আরও ৫ থেকে ১০ টাকা। এতে গত দুই সপ্তাহে কেজিপ্রতি পেঁয়াজের দাম কমলো ২০-২৫ টাকা। ব্যবসায়ীরা বলছেন, পূজা শেষে ভারত থেকে পেঁয়াজ আসাতে শুরু করেছে। ফলে পেঁয়াজের দামও কমতে শুরু করেছে।

বৃহস্পতিবার (২১অক্টোবর) রাজধানীর বাজারগুলোতে দেখা গেছে, ভালো মানের দেশি পেঁয়াজ কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৬০ টাকা। তবে এক সপ্তাহ আগের কেনা পেঁয়াজ বিক্রি করছেন ৬৫ টাকা কেজিতে। আমদানি করা পেঁয়াজও বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজিতে।

সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্যও বলছে, বৃহস্পতিবার বাজারগুলোতে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকা কেজিতে। ৫০ টাকা থেকে ৬০ কেজিতে বিক্রি হচ্ছে আমদানি করা পেঁয়াজ।

দেশি পেঁয়াজের সবচেয়ে বড় বাজার শ্যামবাজার। এই বাজারে বৃহস্পতিবার ভালো মানের পাবনার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০-৫২ টাকা কেজিতে। আর মিয়ানমার কিংবা ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বিক্রি হয়েছে ৪৫ টাকা কেজিতে।

শ্যমবাজারের ব্যবসায়ী কাজী মাজেদ ঢাকা পোস্টকে বলেন, পূজার ছুটির পর ভারত ও মিয়ানমার থেকে পেঁয়াজ আসতে শুরু করেছে। কয়েক দিনের মধ্যে পেঁয়াজের বাজারে স্বস্তি ফিরবে বলে মনে করেন তিনি।

কারওয়ান বাজারের ব্যবসায়ী অন্তর ঢাকা পোস্টকে বলেন, ভালো মানের পাবনার পেঁয়াজ ৫৮ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে। ফরিদপুরের পেঁয়াজ বিক্রি করছেন ৫৪ টাকা কেজি এবং ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৮-৫০ টাকা কেজিতে।

রামপুরা বাজারের ব্যবসায়ী মনোয়ার হোসেন ঢাকা পোস্টকে বলেন, দাম কিছুটা কমেছে। তবে এখনো অনেকেরই নাগালে আসেনি। ফলে পেঁয়াজ বিক্রি কম।

উল্লেখ্য, দুই সপ্তাহ আগে খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০-৮৫ টাকা কেজি। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৭০-৭৫ টাকা কেজিতে। এরপর পেঁয়াজের দাম কমাতে টিসিবি সারাদেশে ট্রাক সেলের মাধ্যমে পেঁয়াজ বিক্রি শুরু করে।

এমআই/এইচকে