শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মালেক স্পিনিং মিলস ও সায়হাম কটন মিলস লিমিটেড।

বুধবার (২৭ অক্টোবর) কোম্পানির ২০২০-২০২১ সমাপ্ত বছরের (জুলাই-জুন) আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদায়ী বছরের কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩ টাকার ৩৬ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ অর্থাৎ শেয়ার প্রতি এক টাকা করে দেবে। বাকি টাকায় কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে। ফলে চলতি বছরের ৩০ জুন কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৬ টাকার ২৭ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ ডিসেম্বর। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ নভেম্বর।

একই সময়ে অপর কোম্পানি সায়হাম কটন মিলস লিমিটেড শেয়ারহোল্ডারদের নগদ ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ফলে এ প্রতিষ্ঠানটিও শেয়ার প্রতি এক টাকা করে লভ্যাংশ দেবে।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে বিদায়ী বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮ পয়সা। সেখান থেকে এক টাকা করে লভ্যাংশ দেবে। বাকি ৮০ পয়সা কোম্পানি অন্যান্য কাজে ব্যয় করবে।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের লক্ষ্যে কোম্পানির বার্ষিক সাধারণ সভার দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১২ ডিসেম্বর। ওদিন ডিজিটাল প্ল্যাটফর্মে মাধ্যমে কোম্পানিটির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৭ নভেম্বর।

এমআই/এসএম