সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কিছুটা কমলেও বেড়েছে অপর বাজার চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই)।  

এদিন ডিএসইর প্রধান সূচক কমেছে প্রায় ৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে গত সপ্তাহের শেষ তিনদিন (মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার) সূচকের উত্থানের পর চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবসে দরপতন হলো।

ডিএসইর তথ্য মতে, সোমবার লেনদেন হওয়া ৩৭৬টি প্রতিষ্ঠানের ২৯ কোটি ১২ লাখ ৭৪ হাজার ৪৭০টি শেয়ারের হাতবদল হয়েছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৩৩টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৫টির। আর অপরিবর্তিত ছিল ৩৮টির দাম।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ৯০ পয়েন্ট কমে ৬ হাজার ৯৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচক কমলেও বেড়েছে অন্য দুই সূচক। এর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৩ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৭৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দুই হাজার ৬২৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ২৫৭ কোটি ২৯ লাখ ৯৬ হাজার টাকার শেয়ারের। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৩৭ কোটি ২ লাখ ৭৬ হাজার টাকার শেয়ারের। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ। তৃতীয় স্থানে ছিল আইএফআইসি ব্যাংক। এরপর যথাক্রমে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ার, মালেক স্পিনিং, বেক্সিমকো ফার্মা, জেনেক্স ইনফোসেস এবং আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন ডিএসইর সূচক ছিল ২০ হাজার ৪৮০ পয়েন্টে।

সিএসইতে লেনদেন হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৪টির শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৪৩ কোটি ১০ লাখ ৯৬ টাকার শেয়ারের। এর আগের দিন বাজারে লেনদেন হয়েছে ৫৬ কোটি ৫৫ লাখ ৯৬ টাকার শেয়ারের।

এমআই/জেডএস