মেঘনা গ্রুপের ইউনিগ্লোরি এক্সেসরিজ লি. এবং ইস্পাত প্রস্তুতকারী প্রতিষ্ঠান কেএসআরএম বিলেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পেট্রোলিয়াম লাইসেন্স বাতিল হওয়ায় এ দুই প্রতিষ্ঠানের পেট্রোলিয়ামজাত পদার্থ আমদানি সংক্রান্ত এলসি (ঋণ পত্র) খোলা এবং ব্যাংকিং লেনদেনসহ বিভিন্ন সুবিধা দেওয়ার ক্ষেত্রে ব্যাংকগুলোকে সতর্ক করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (৮ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো হয়েছে। নির্দেশনায় এ দুইটি প্রতিষ্ঠানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

এর আগে গত ২৪ ও ২৬ অক্টোবর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আলাদা দুটি নির্দেশনায় কেএসআরএম ও ইউনিগ্লোরির পেট্রোলিয়াম লাইসেন্স বাতিল করে প্রজ্ঞাপন জারি করে।

২৪ অক্টোবর বিইআরসি কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী কেএসআরএম বিলেট ইন্ডাস্ট্রিজের অনুকূলে পেট্রোলিয়ামজাত পদার্থ মজুতকরণের জন্য ইস্যু করা লাইসেন্সটি বাতিল করা হয়। এরপর ২৬ অক্টোবরের অপর এক নির্দেশনায় বিইআরসি জানায়, কমিশন সভার সিদ্ধান্ত অনুযায়ী ইউনিগ্লোরি এক্সেসরিজের অনুকূলে পেট্রোলিয়ামজাত পদার্থ মজুতকরণের জন্য ইস্যু করা লাইসেন্স বাতিল করা হয়েছে।

এই দুই প্রতিষ্ঠানের পেট্রোলিয়াম লাইসেন্স বাতিলের বিষয়টি সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে জানায় বিইআরসি। এর পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলোর ব্যাংকিং সুবিধা দেওয়ার বিষয়ে সতর্ক করে নির্দেশনা দিল কেন্দ্রীয় ব্যাংক।

এসআই/এমএইচএস/জেএস