বিএসটিআইর সিএম লাইসেন্স না নিয়ে অবৈধভাবে কাপড় তৈরি, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে দুটি প্রতিষ্ঠানকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (৮ নভেম্বর) রাজধানীর রমনা এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এ জরিমানা করেন।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআইর নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা। এ সময় প্রসিকিউটিং অফিসার হিসেবে  অংশগ্রহণ করেন পরীক্ষক (টেক্সটাইল) মো. শরীফুল ইসলাম।

বিএসটিআইর পক্ষ থেকে জানানো হয়, নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরার নেতৃত্বে ও পুলিশের সহযোগিতায় ঢাকা মহানগরীর রমনা এলাকায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বিএসটিআইর 'কাপড়ে রং-এর স্থায়িত্বের' অনুকূলে লাইসেন্স না নিয়ে বিভিন্ন পণ্য অবৈধভাবে বিক্রয় ও বাজারজাত করছে কাপড়ের ব্র্যান্ড প্রতিষ্ঠান সেলিব্রেশনস ও এম ক্রাফট। এসব অপরাধে প্রতিষ্ঠান দুটিকে ৩০ হাজার টাকা করে মোট ৬০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সিএম লাইসেন্স
সিএম-এর অর্থ সার্টিফিকেশন মার্কস। ২০১৮ সালের বিএসটিআইয়ের আইন অনুযায়ী, বাধ্যতামূলক পণ্য অথবা স্বেচ্ছাপ্রণোদিত পণ্য উভয় ক্ষেত্রে একজন উৎপাদনকারী, মোড়কজাতকারী অথবা আমদানিকারক বাজারজাত করার উদ্দেশ্যে তাদের পণ্যের অনুকূলে বিএসটিআই সার্টিফিকেশন মার্কস (সিএম) লাইসেন্স গ্রহণ করতে হয়।

আইনের ১৫ ধারায় বলা হয়েছে, ‘মার্ক’ অর্থ কোনো ডিভাইস, ব্র্যান্ড, শিরোনাম, লেবেল, টিকিট, নাম, স্বাক্ষর, শব্দ, অক্ষর, প্রতীক, সংখ্যা, সংখ্যাযুক্ত উপাদান বা রংয়ের সমন্বয় এবং এর যে কোনোরূপ সমন্বয়ও এর অন্তর্ভুক্ত হবে।

কোনো ব্যক্তি যদি ধারা ১৫, ১৮ বা ১৯ এর কোনো বিধান লঙ্ঘন করেন, তা হলে ওই ব্যক্তির ওই কাজ হবে একটি অপরাধ এবং সেজন্য তিনি অনধিক ২ বছর কারাদণ্ড, অথবা অনধিক এক লাখ টাকা অর্থদণ্ড, তবে পঁচিশ হাজার টাকার নিচে নয় বা উভয় দণ্ড দণ্ডিত হবেন।

এসআই/জেডএস