সারাবিশ্বে ডাটা বিক্রি করে আয় করবে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তালিকাভুক্ত কোম্পানিগুলোর লেনদেন ও অন্যান্য তথ্য সারা বিশ্বে বিক্রি করবে প্রতিষ্ঠানটি।

ক্যামব্রিজ অ্যানালাইটিকার মূল প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক কমিউনিকেশন ল্যাবরেটরিজের (এসসিএল) সঙ্গে লন্ডনে এ সংক্রান্ত একটি চুক্তি করেছে ডিএসই।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের উপস্থিতিতে সোমবার (৮ নভেম্বর) এ চুক্তি স্বাক্ষরিত হয়।

যুক্তরাজ্যের ম্যানচেস্টার সেন্টার কনভেনশন কমপ্লেক্সের এক্সচেঞ্জ হলে ডিএসইর পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তারেক আমিন ভূঁইয়া এবং এসসিএলের ব্যবস্থাপনা পরিচালক সোলোয়া নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ চুক্তিতে সই করেন। চুক্তি অনুযায়ী, এসসিএল ডিএসই থেকে প্রকাশিত বিভিন্ন ডাটা বিশ্বব্যাপী বিক্রির দায়িত্ব পালন করবে।

এ সময় ডিএসইর ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমান, শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভী, মহাব্যবস্থাপক আসাদুর রহমান, উপ-ব্যবস্থাপক শফিকুল ইসলাম ভূঁইয়া, সহকারী মহাব্যবস্থাপক রুহুল আমিন ও ব্যবস্থাপক মো. শাহাদাত হোসেন উপস্থিত ছিলেন।

এমআই/এসকেডি