সংস্কার কার্যক্রমের মধ্যমে বিশ্বের নিরাপদতম শিল্পে পরিণত হয়েছে বাংলাদেশের তৈরি পোশাক খাত। অন্যান্য শিল্পখাতেও এমন ইতিবাচক পরিবর্তন আনতে চায় জাতিসংঘ। সে লক্ষ্যে বেসরকারি খাতের সংশ্লিষ্টতা জরুরি। তাই দেশের শীর্ষ ব্যবসায়িক সংগঠন এফবিসিসিআইর সঙ্গে কাজ করতে আগ্রহী জাতিসংঘ।

সোমবার (২২ নভেম্বর) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ আগ্রহের কথা বলেন জাতিসংঘের শ্রম বিষয়ক সংগঠন আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পোটিআইনেন।

এ সময় তিনি রানা প্লাজা পরবর্তী পোশাক খাতে ব্যাপক সংস্কার এবং সম্প্রতি এফবিসিসিআই ও বিডার যৌথ উদ্যোগে অভ্যন্তরীণ বাজারের জন্য উৎপাদনকারী কারখানা পরিদর্শন কার্যক্রমের প্রশংসা করেন। বর্তমান কমিটির উদ্যোগে এফবিসিসিআই সেফটি কাউন্সিল স্থাপনের জন্য এফবিসিসিআই সভাপতিকে ধন্যবাদ জানান আইএলও কান্ট্রি ডিরেক্টর।

আইএলও বাংলাদেশে বেসরকারি খাতের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের পাশাপাশি এফবিসিসিআইকে পাশে পেলে বাংলাদেশের শ্রমখাতকে আরো উন্নত করা সহজ হবে বলে জানান টুমো পোটিআইনেন।

এফবিসিসিআই সভাপতি বলেন, এফবিসিসিআই ও বিডার উদ্যোগে এরইমধ্যে ১০৮টি কমিটি গঠিত হয়েছে যারা প্রাথমিকভাবে ৫০০টি কারখানা পরিদর্শন করবে। আইএলওর তৈরি খসড়া কর্মপরিকল্পনা যাচাই করে এফবিসিসিআইর বিশেষজ্ঞরা এ ব্যাপারে তাদের মতামত দেবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফবিসিসিআইর সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিন হেলালী, মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হক এবং এফবিসিসিআই সেফটি কাউন্সিলের উপদেষ্টা বিগ্রে. জেনারেল (অব.) আবু নাঈম মো. শহীদুল্লাহ।

এসআই/জেডএস