ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) চালানের ১১তম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে। এ লটারিতে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়।

রোববার (৫ ডিসেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।

১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ইস্যু করা চালানের ওপর এ লটারি অনুষ্ঠিত হয়। ইএফডি লটারিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত নম্বর হলো- 003421OIFGXPU189 এবং দ্বিতীয় পুরস্কারপ্রাপ্ত লটারির নম্বর হলো-002421IDKCDKC250 ।

আর তৃতীয় লটারির নাম্বারগুলো হলো- 002121TUMRZOS375, 003521ILHASHP825, 002421OVYLPMH746, 002021CBQCVSH369 ও 002121RNEQRHO557।

লটারি বিজয়ী হিসাবে প্রথম পুরস্কারের জন্য ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি) পাবেন। এছাড়া চতুর্থ পুরস্কার হিসাবে ৯৩ জনকে ১০ হাজার টাকা দেওয়া হবে।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডির উদ্বোধন করে এনবিআর। এখন পর্যন্ত ৩ হাজার ৩৯৩টি ব্যবসা প্রতিষ্ঠানে বিনামূল্যে ইএফডি বসিয়েছে এনবিআর। বর্তমানে স্বল্পমূল্যে ইএফডি সরবরাহ করছে প্রতিষ্ঠানটি। গত ৫ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ইএফডি চালানের লটারির ড্র অনুষ্ঠিত হয়।

ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যাবে। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ হবে ও আদায় বাড়বে। ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে এনবিআরের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকবে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।

লটারিতে পুরস্কারপ্রাপ্তদের তালিকা দেখতে ক্লিক করুন-

আরএম/ওএফ