জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, দেশের উন্নয়নে ভ্যাট-ট্যাক্স দেওয়ার কথা মুখে বলা হলেও বাস্তবতা হচ্ছে সবাই ভ্যাট-ট্যাক্স ফাঁকি দিতে চায়।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) এনবিআরের সম্মেলন কক্ষে জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। আগামীকাল শুক্রবার (১০ ডিসেম্বর) উদযাপিত হবে জাতীয় ভ্যাট দিবস।

এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, ভ্যাট আদায়ে চ্যালেঞ্জ অনেক। মুখে আমরা বলি দেশের উন্নয়নে ভ্যাট, ট্যাক্স দিতে চাই। এনবিআর ঠিকমতো সবার কাছ থেকে ট্যাক্স নিতে পারে না। কিন্তু বাস্তবতা হচ্ছে সবাই ভ্যাট-ট্যাক্স ফাঁকি দিতে চায়। তা সে যে পর্যায়েই থাকুক না কেন, ফাঁকি দিতে চায়। এই ফাঁকির জায়গাটা বন্ধ করা আমাদের বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, অনেক সময় কর্মকর্তাদের ভুল অ্যাসেসমেন্টের কারণে অনেক ক্ষেত্রে মামলার উৎপত্তি হয়। এটি যাতে না হয় সেজন্য কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। ভ্যাট সংগ্রহকারী আমাদের এড়ানোর জন্য আদালতের শরণাপন্ন হয়। এ জায়গাটা আমরা ঠিক করতে চাই। সিস্টেম বা হিসাব নিকাশে এত ক্লিয়ার থাকব যেন ভ্যাট প্রদানকারী কোনোরকম চ্যালেঞ্জ না করতে পারে। আইনগতভাবে যে সমস্ত জায়গায় ফাঁক আছে আদালতে নেওয়ার জন্য, সে জায়গাগুলো সংশোধন করা আমাদের জন্য একটা চ্যালেঞ্জ। প্রচুর মামলা আছে, কেন মামলা হচ্ছে সেগুলো চিহ্নিত করছি, সমাধানের চেষ্টা করছি।

ইএফডির মাধ্যমে ভ্যাট আদায়ের জটিলতা প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, ইএফডি একটা বার্নিং ইস্যু, আমাদের জন্য বড় চ্যালেঞ্জও। রিটেইল সেক্টর থেকে ভ্যাট সংগ্রহ করা এবং তা কোষাগারে জমা করা অনেক বড় সম্ভাবনার জায়গা। সর্বশেষ আমরা ইএফডি প্রচলন শুরু করলাম। ইএফডির পাইলট প্রজেক্ট থেকে এ পর্যন্ত এটা সাকসেসফুলি রান করেছে। আমরা চাচ্ছি এটাকে আরও ছড়িয়ে দিতে।

তিনি আরও বলেন, আমাদের চিন্তা হলো, এটাকে কীভাবে টেকসই করা যায়। এক লাখ মেশিন বসালেও সেটা পুরো দেশ কভার করবে না। আবার ভ্যাট অফিসের মাধ্যমে মেশিনগুলো বসানো, রক্ষণাবেক্ষণ, রিপ্লেসমেন্ট ও মেশিনগুলোর ব্যবহার ঠিকমত হচ্ছে কি না এগুলো পাহারা দেওয়ার মতো জনবল এনবিআরের নেই। তাই এটার একটা বিকল্প পথ আমরা চিন্তা করেছি। সেটা হলো অনেক মেশিন রিটেইল সেক্টরে ছড়িয়ে দেবো, কিন্তু সেটা যেন হয় খুব সহজ সিস্টেমে। সেটাকে টেকসই করতে আমরা একটা ফর্মুলা বের করেছি। সেটা এক সপ্তাহের ভেতরে জানতে পারবেন।

আগামীকাল শুক্রবার (১০ ডিসেম্বর) উদযাপিত হবে জাতীয় ভ্যাট দিবস। একই দিনে শুরু হচ্ছে ভ্যাট সপ্তাহ। এ উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। জনগণকে ভ্যাট প্রদানে উদ্বুদ্ধ করতে ২০১১ সাল থেকে ভ্যাট দিবস পালন করে আসছে এনবিআর।

সংবাদ সম্মেলনে এনবিআরের সদস্য মাসুদ সাদিক, জাকিয়া সুলতানা, আব্দুল মান্নান শিকদার, শাহীন আক্তারসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

আরএম/এসকেডি/জেএস