প্রায় ২৫ কোটি ৩৪ লাখ টাকা ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করেছে ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। 

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বিষয়টি নিশ্চিত করে ভ্যাট গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান ঢাকা পোস্টকে বলেন, ডেল্টা লাইফ ইনস্যুরেন্সের বিরুদ্ধে তদন্ত করে প্রায় ২৫ কোটি ৩৪ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটিত হয়েছে। ভ্যাট ফাঁকির প্রমাণ পাওয়ায় আজ (বৃহস্পতিবার) ইনস্যুরেন্স প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা করা হয়েছে।  

তিনি বলেন, তদন্তে উদ্ঘাটিত ভ্যাট আদায়ের আইনানুগ পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য ঢাকা উত্তরের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটে প্রেরণ করা হয়েছে। 

ভ্যাট গোয়েন্দা সূত্রে জানা যায়, ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগ থাকায় ভ্যাট গোয়েন্দার উপ-পরিচালক মুনাওয়ার মুরসালীনের নেতৃত্বে একটি দল সম্প্রতি অভিযান চালায় ওই প্রতিষ্ঠানে। ২০১৩ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটি বার্ষিক সি.এ রিপোর্ট, দাখিলপত্র এবং বিভিন্ন সময়ে প্রতিষ্ঠান কর্তৃক জমাকৃত ট্রেজারি চালানের কপি ও অন্যান্য দলিল যাচাই করে প্রতিবেদনটি প্রস্তুত করা হয়। 

ওই প্রতিবেদনে দেখা যায়, প্রতিষ্ঠানটি স্বাস্থ্য বিমার ওপর ভ্যাট হিসাবে ১ কোটি ৯ লাখ ৭৬ হাজার টাকা পরিশোধ করেছে। কিন্তু প্রতিষ্ঠানটির প্রদেয় ভ্যাটের পরিমাণ ছিল ৯ কোটি ৭৮ লাখ ৫১ হাজার ৯৫৫ টাকা। এক্ষেত্রে প্রতিষ্ঠানটি প্রকৃত বিক্রয় তথ্য গোপন করেছে। এতে অপরিশোধিত ভ্যাট বাবদ ৮ কোটি ৬৮ লাখ ৭৫ লাখ ৯৫৪ টাকার ফাঁকি উদঘাটন করা হয়। যেখানে মাসিক ২ শতাংশ হারে ১০ কোটি ১ লাখ ১১ হাজার ৮৫৩ টাকা সুদ হিসেবে প্রযোজ্য।

এছাড়া উৎসে ভ্যাট বাবদ ২ কোটি ৯৫ লাখ ৮ হাজার ৫৮৯ টাকার ফাঁকি উদঘাটিত হয়। আর প্রতিষ্ঠানটির স্থান ও স্থাপনার ভাড়ার বিপরীতে বকেয়াকৃত ভ্যাট ১২ লাখ ৪৯ হাজার ৭১৯ টাকা। এভাবে তদন্ত মেয়াদে প্রতিষ্ঠানটি সর্বমোট অপরিশোধিত ভ্যাটের পরিমাণ দাঁড়িয়েছে ১১ কোটি ৭৬ লাখ ৩৪ হাজার ২৬২ টাকা এবং সুদ বাবদ ১৩ কোটি ৫৮ লাখ ১০ হাজার ৭৯৯ টাকাসহ সর্বমোট ২৫ কোটি ৩৪ লাখ ৪৫ হাজার ৬১ টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে ডেল্টা লাইফ ইনস্যুরেন্স। 

আরএম/এসকেডি