বর্ণবৈষম্যের অভিযোগে ম্যাকডোনাল্ডসের বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে নিতে মামলা দায়েরকারীকে ৩ কোটি ৩৫ লাখ মার্কিন ডলার দিচ্ছে প্রতিষ্ঠানটি। 

গেল ফেব্রুয়ারিতে মামলাটি দায়ের করেছিলেন হার্ব ওয়াশিংটন নামে একাধিক রেস্তোঁরার একজন মালিক। কৃষ্ণাঙ্গ ওয়াশিংটনের অভিযোগ, ম্যাকডোল্ডাস শ্বেতাঙ্গ ফ্রাঞ্চাইজ মালিকদের বেশি সুবিধা দিয়েছে। একইসঙ্গে তাকে তুলনামূলক অভিজাত এলাকাগুলোতে রেস্তোঁরা কেনার সুযোগ দেওয়া হয়নি। 

বৃহস্পতিবার একটি বিবৃতিতে ম্যাকডোনাল্ডস বলছে, তারা ওয়াশিংটনকে যে টাকা দিচ্ছে সেটা তাদের বিবেচনায় রেস্তোরাঁগুলোর প্রকৃত মূল্যের চেয়ে মোটেও বেশি নয়। 

একইসঙ্গে বিবৃতিতে এ দাবিও করা হয়েছে যে, ম্যাকডোনাল্ডসে বৈষম্যের ঠাঁই নেই। 

গত সপ্তাহে প্রতিষ্ঠানটি ঘোষণা দিয়েছিল, সংখ্যালঘু সম্প্রদায়ের মালিকদের পাশে দাঁড়াতে আগামী ৫ বছরে তারা ২৫ কোটি মার্কিন ডলারের বেশি খরচ করবে। 

২০২০ সালের সেপ্টেম্বরে ম্যাকডোনাল্ডসের সাবেক ৫০ জন কৃষ্ণাঙ্গ ফ্র্যাঞ্চাইজি মালিক প্রতিষ্ঠানটির বিরুদ্ধে একই ধরনের অভিযোগ এনে মামলা করেছিলেন। ওই মামলায় অভিযোগ করা হয়েছিল, ম্যাকডোনাল্ডস কৃষ্ণাঙ্গ মালিকদের দরিদ্র সংখ্যাগরিষ্ঠ এলাকাগুলোতে দোকান কিনতে প্রস্তাব দিয়েছিল যেখানে নিরাপত্তা ও বিমা খরচ বেশি। এছাড়া সংস্কার কাজ চালানোর জন্য শ্বেতাঙ্গ মালিকরা যেসব সুবিধা পেয়েছেন কৃষ্ণাঙ্গ মালিকদের সেসব সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে। 

সূত্র : আলজাজিরা।  

এনএফ