বিদ্যুৎ ও জ্বালানি খাতের তালিকাভুক্ত কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের মাধবদী পাওয়ার প্লান্টে উৎপাদন বন্ধ রয়েছে। ৩১ ডিসেম্বর থেকে বন্ধ হচ্ছে বস্ত্র খাতের কোম্পানি মালেক স্পিনিংয়ের পরিচালনা পর্ষদের সহযোগী প্রতিষ্ঠান সালেক টেক্সটাইলের আরএমজি ইউনিটও।

রোববার (১৯ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, পাওয়ার পারসেচ এগ্রিমেন্ট (পিপিএ) অনুযায়ী, গত ১৫ ডিসেম্বর সামিট পাওয়ারের নরসিংদীর মাধবদী পাওয়ার প্লান্টের ইউনিট-২ এর মেয়াদ শেষ হয়ে গেছে।

ফলে ১৫ ডিসেম্বর মধ্য রাত থেকে প্লান্টটির কার্যক্রম বন্ধ হয়ে গেছে। এখন বাংলাদেশ রুরাল ইলেক্ট্রিফিকেশন বোর্ড (বিআরইবি) বা বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া প্লান্টটির কাজ বন্ধ থাকবে।

কোম্পানি জানিয়েছে, তারা বিদ্যুৎ সরবরাহ চুক্তির মেয়াদ বাড়ানোর জন্য বিদ্যুৎ-জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে আবেদন করেছে গত ১৮ ফেব্রুয়ারি। সরকার মেয়াদ বাড়ালে আবার উৎপাদন শুরু হবে।

অপর কোম্পানি মালেক স্পিনিং রোববার (১৯ ডিসেম্বর) ডিএসইকে জানিয়েছে, মালেক স্পিনিংয়ের সহযোগী সালেক টেক্সটাইলে ৯৭ দশমিক ৯২৫ শতাংশ শেয়ার আছে।

কোম্পানিটি লোকসান এবং কারখানা ও ফ্যাক্টরি প্রাঙ্গণের লিজ চুক্তির মেয়াদ শেষ হওয়ায় আরএমজি ইউনিট বন্ধ হয়ে যাচ্ছে। সালেক টেক্সটাইলের কারখানা, মেশিনারিজ, প্লান্ট এবং অন্যান্য জিনিস বিক্রি করে কোম্পানিটির ঋণ মেটানো হবে।

সালেক টেক্সটাইলের আরএমজি ইউনিট বন্ধের জন্য প্যারেন্ট কোম্পানি হিসেবে মালেক স্পিনিংকে কোনো তহবিল সরবরাহ করতে হবে না।

এমআই/এসএসএইচ