পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্ব নিয়েছেন আরিফ কাদরী। প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ এ পদে তাকে নিয়োগ দিয়েছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে তিনি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকটির এএমডি হিসেবে দায়িত্বপালন করেছেন।

১৯৮৪ সালে আরব বাংলাদেশ ব্যাংকে (এবি) যোগদানের মাধ্যমে আরিফ কাদরী তার পেশাগত জীবন শুরু করেন।এবি ব্যাংকের পর, আল-বারাকা, ওয়ান, মেঘনা ও প্রিমিয়ার ব্যাংকের বিভিন্ন পদে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।

২০২০ সালের ডিসেম্বরে ব্যাংকটি শেয়ারহোল্ডারদের সর্বশেষ ১০ শতাংশ লভ্যাংশ প্রদান করে। এর মধ্যে ৫ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস লভ্যাংশ। বর্তমানে কোম্পানিটির ১২৭ কোটি ৮৩ লাখ ৯৬ হাজার ৯৪৯টি শেয়ার রয়েছে যার বাজার মূল্য ১৫ টাকা ৮০ পয়সা করে।

এই শেয়ারের মধ্যে কোম্পানটির উদ্যোক্তা-উপরিচালকদের হাতে ৩৬ দশমিক ৩৮ শতাংশ শেয়ার, সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪১ দশমিক ৬ শতাংশ শেয়ার। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে ২০ দশমিক ৬০, সরকারের হাতে দশমিক ৮১ শতাংশ এবং বিদেশি বিনিয়োগকারীদের হাতে রয়েছে দশমিক ৮৫ শতাংশ শেয়ার।

এমআই/ওএফ