চৌধুরী মনজুর লিয়াকত

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে চৌধুরী মনজুর লিয়াকতের নিয়োগের আবেদন বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ইসলামিক ফাইন্যান্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগের নীতি ও নিয়ন্ত্রণ শাখা থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, চলতি বছরের ২৭ সেপ্টেম্বর ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ব্যবস্থাপনা পরিচালক পদে চৌধুরী মনজুর লিয়াকতকে নিয়োগ দেওয়ার আবেদন করা হয়। আবেদন পর্যালোচনা এবং আমানতকারীদের স্বার্থে তাকে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগের অনাপত্তি দেওয়া গেল না। 

আবেদন বাতিল করে দেওয়ার পাশাপাশি শিগগিরই একজন স্বচ্ছ ইমেজের যোগ্য ব্যক্তিকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

২০১৯ সালে চৌধুরী মনজুর লিয়াকত ইউনিয়ন ক্যাপিটালের এমডি হন। ২০১৮ সাল পর্যন্ত প্রায় সব সূচকেই শক্ত অবস্থানে থাকা ইউনিয়ন ক্যাপিটাল তার সময়ে প্রতিষ্ঠানটির আর্থিক সূচক ঝুঁকিপূর্ণ অবস্থানে চলে যায়। তার হাতে দায়িত্ব আসার পর থেকেই অধঃপতনে যেতে থাকে আর্থিক প্রতিষ্ঠানটি।

অভিযোগ রয়েছে, তিনি প্রতিষ্ঠানের উন্নতির চেয়ে ব্যক্তিগত উন্নতিতেই বেশি মনোযোগী ছিলেন। এতে ইউনিয়ন ক্যাপিটালের আমানতকারীরা চরম ঝুঁকির মধ্যে পড়েন। এসব কারণেই ইসলামিক ফাইন্যান্সের এমডি হিসেবে তার নিয়োগের আবেদন নাকচ করে দিল নিয়ন্ত্রণ সংস্থা।

ইউনিয়ন ক্যাপিটালে যোগ দেওয়ার আগে চৌধুরী মনজুর লিয়াকত ব্যাংক এশিয়া লিমিটেডের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত ছিলেন। তিনি এবি ব্যাংক লিমিটেডে শিক্ষানবিশ অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন।

এসআই/আরএইচ