পাঁচ দিনব্যাপী রিহ্যাব মেলা চলছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। দেশের আবাসন ব্যবসায়ীরা নানা চমক নিয়ে হাজির হন মেলায়। উচ্চবিত্ত, মধ্যবিত্ত ও নিম্নবিত্তদের জন্য ছোট-বড় কোম্পানিতে ডাউন পেমেন্টে থাকছে প্লট ও ফ্ল্যাট বুকিংয়ের সুযোগ। 

নাভানা, র‌্যাংগস প্রোপার্টিজ লিমিটেড, আকিজ প্রোপার্টিজের মতো কোম্পানিগুলো অত্যাধুনিক সুবিধা সংবলিত নির্মাণাধীন ফ্ল্যাট নিয়ে হাজির হয়েছে মেলায়। এমন অনেক ফ্ল্যাট রয়েছে, যেগুলো নিয়ন্ত্রণ করা যাবে অ্যাপের মাধ্যমে। বারিধারা ডিপ্লোম্যাটিক জোনে নির্মাণাধীন পাঁচ হাজার স্কয়ার ফুটের এমন একেকটি ফ্ল্যাটের দাম ধরা হয়েছে ১৫ কোটি টাকা। 

রিহ্যাব মেলায় র‌্যাংগস প্রোপার্টিজ লিমিটেডের কর্মকর্তা শাফনিক মাহমুদ ঢাকা পোস্টকে বলেন, আমাদের বড় ও দামি ফ্ল্যাটগুলোতে সবকিছুই অটোমেটিক কন্ট্রোল করা যাবে। বাসার টোটাল নিয়ন্ত্রণই মোবাইলের অ্যাপের মাধ্যমে করা যাবে। বাসার লক থেকে শুরু ফ্ল্যাটের ভেতরের সবকিছু সফটওয়্যারের মাধ্যমে অফ-অন করতে পারবেন। ক্রেতাদের চাহিদা অনুযায়ী আমরা ভেতরে সব ডিজাইন করে থাকি।

তিনি বলেন, বারিধারা ডিপ্লোম্যাটিক জোনে ফ্ল্যাট ভ্যালু বেশি। এসব ফ্ল্যাটে সুইমিং পুলও থাকে। তবে আমাদের ফ্ল্যাটে হোম থিয়েটার রয়েছে। খুব এক্সক্লুসিভ লাউঞ্জ থাকবে। এ লাউঞ্জে বসলে ড্রয়িং রুমের অনুভূতি পাওয়া যায়। খুবই উন্নতমানের ইন্টেরিয়র থেকে শুরু করে যাবতীয় আসবাবপত্রও থাকবে। প্রতিটি ফ্লোরের উচ্চতা থাকবে ১১ ফুট। এসব ফ্ল্যাটের প্রতি স্কয়ার ফুট ২৮ হাজার থেকে ৩০ হাজার টাকা দরে বিক্রি করা হচ্ছে।

শাফনিক মাহমুদ বলেন, আমাদের সর্বোচ্চ পাঁচ হাজার স্কয়ার ফুটের ফ্ল্যাট আছে। মেলা উপলক্ষে আমরা ডাউন পেমেন্টে ছাড় দিচ্ছি। পাঁচ থেকে আট শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হচ্ছে। ফ্ল্যাট নিতে চাইলে ২০ শতাংশ ডাউন পেমেন্ট করতে হয়। ধানমন্ডি, গুলশান ও বনানীও আমাদের ফ্ল্যাট রয়েছে। বনানীর ফ্ল্যাটগুলোর প্রতি স্কয়ার ফুট ১৬ থেকে ২০ হাজার টাকায় বিক্রি করে থাকি। গুলশানে বিক্রি হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা দরে। ধানমন্ডি এলাকার ফ্ল্যাটগুলো ১৮ থেকে ২০ হাজার টাকা/স্কয়ার ফুটে বিক্রি করছি। 

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে ২৩ ডিসেম্বর শুরু হওয়া রিহ্যাব ফেয়ার চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। এবারের আয়োজনে মোট ২২০টি স্টল রয়েছে। সকাল ১০ থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা-দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারছেন। মেলায় দু ধরনের টিকিট থাকছে। একটি সিঙ্গেল এন্ট্রি, অপরটি মাল্টিপল এন্ট্রি। সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা। আর মাল্টিপল এন্ট্রি টিকিটের প্রবেশ মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময় পাঁচবার প্রবেশ করতে পারবেন। এন্ট্রি টিকিট থেকে প্রাপ্ত সম্পূর্ণ অর্থ দুঃস্থদের সাহায্যার্থে ব্যয় করা হবে। এ বছর প্রতিদিন র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হচ্ছে।

এসআর/আরএইচ