জনপ্রিয়তার দৌড়ে যেমন এগিয়ে, তেমনই দামের দিক থেকেও সবাইকে ছাড়িয়ে লাউ। বাজারে এখন একটি তাজা লাউ কিনতে খরচ হবে ১০০ থেকে ১২০ টাকা। 

এক সপ্তাহের ব্যবধানে দামের অস্বাভাবিক বৃদ্ধির জন্য সরবরাহে ঘাটতিকে দায়ী করছেন সবজি বিক্রেতা।

রামপুরা বাজারের সবজি বিক্রেতা উজ্জ্বল এ বিষয়ে বলেন, বাজারে লাউয়ের দাম আকারভেদে ১০০-১২০ টাকা। গত এক সপ্তাহের ব্যবধানে লাউয়ের দাম শতক ছাড়িয়েছে। বাজারে লাউ নেই। কিছুদিন আগে বৃষ্টিতে অনেক কৃষকের লাউগাছ মরে গেছে। যে কারণে লাউয়ের উৎপাদন কমে গেছে।

মঙ্গলবার (২৮ ডিসেম্বর) রাজধানীর রামপুরা, মধুবাগ, মালিবাগ বাজার ঘুরে আরও দেখা গেছে, বেড়েছে ফুল কপি ও পাতা কপির দামও।   

বাজারে ফুলকপি ও পাঁতাকপি প্রতি পিচ ৩৫-৪০ টাকা ও ব্রকলি-৪০-৫০ টাকা, তাল বেগুন ৬০-৭০ টাকা, শিম ৫০-৬০ টাকা, কাঁচা পেঁপে ২০-২৫ টাকা, মিষ্টি কুমরা-৩০-৪০, কাঁচা কলা প্রতি হালি ২০-২৫ টাকা ও কাঁচা মরিচ কেজিপ্রতি ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি কেজি টমেটো ৫৫-৬০, শসা ৫০-৬০ টাকা, গাঁজর-৬০ ও নতুন আলু ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে দেশি পেঁয়াজ ৪৫-৫০ টাকা, রসুন ১৪০-১৫০ ও আদা ১৩০-১৪০ টাকায় বিক্রি হচ্ছে। ডিম ডজনপ্রতি বিক্রি হচ্ছে ১০০-১০৫ টাকায়। 

তবে কয়েকদিন আগে ধনিয়া পাতা ১০০ টাকার বেশি দামে বিক্রি হলে তা কমে ৭০ থেকে ৯০ টাকা কেজি হয়েছে। দেশি ধনিয়া পাতা ৮০-৯০ টাকা। আর হাইব্রিড জাতের ধনিয়া পাতার দাম আরেকটু কম।

অস্বস্তি শাকের বাজারেও। লালশাক, পালংশাক, মূলাশাক, সরিষা শাকের আঁটি ২০-৪০ টাকা এবং লাউ শাক ৩০-২৫ টাকা আঁটি দরে বিক্রি হচ্ছে।

আরএম/এইচকে