সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে দেশব্যাপী শীতবস্ত্র বিতরণ শুরু করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

মঙ্গলবার (১১ জানুয়ারি) রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই কার্যালয়ে দরিদ্র মাদ্রাসা শিক্ষার্থীদের হাতে কম্বল তুলে দিয়ে শীতবস্ত্র বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন।   

এফবিসিসিআই সভাপতি জানান, এরই মধ্যে ৪১টি জেলা চেম্বার অব কমার্সের কাছে কম্বল পাঠানো হয়েছে। শীতার্ত মানুষের কষ্ট লাঘবে ৫০ হাজার কম্বল বিতরণ করা হবে। তবে কোনো জেলার আরও চাহিদা থাকলে, ওই জেলার চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিকে বাড়তি কম্বল সরবরাহ করবে এফবিসিসিআই। এছাড়াও কম্বলের পাশাপাশি সোয়েটারও বিতরণ করা হবে।

সবাইকে স্বাস্থ্যবিধি পালনের আহ্বান জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, করোনার সংক্রমণ আবারও বাড়ছে। করোনার প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে দেশব্যাপী হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে মাস্ক, অক্সিজেন সিলিন্ডার, কনসেনট্রেটরসহ বিভিন্ন চিকিৎসা উপকরণ সরবরাহ করেছিল এফবিসিসিআই। পরিস্থিতির অবনতি হলে সামাজিক দায়বদ্ধতা থেকে আবারও একই কার্যক্রম হাতে নেওয়া হবে। তবে এফবিসিসিআই সভাপতি আশা করেন, সবার সম্মিলিত সহযোগিতায় যথাযথ স্বাস্থ্যবিধি পালনের মাধ্যমে করোনা সংক্রমণ প্রতিহত করা সম্ভব হবে।

সংগঠনটির সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, দেশে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ উন্নয়নে নিয়মিত কার্যক্রমের পাশাপাশি, এফবিসিসিআই সবসময়েই সমাজের প্রতি দায়বদ্ধ থেকেছে। তারই অংশ হিসেবে শীতার্ত মানুষের দুর্ভোগ কমাতে দেশব্যাপী শীতবস্ত্র বিতরণের সিদ্ধান্ত নিয়েছে এফবিসিসিআই। ভবিষ্যতে যে কোনো সমস্যা কিংবা সংকটে দেশের মানুষের পাশে থাকবে এফবিসিসিআই।

শীতবস্ত্র বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয় পঞ্চগড়, চাঁপাইনবাবগঞ্জ, সিলেট, গাজীপুর, গাইবান্ধা, বরিশাল, রংপুর জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি ও বান্দরবান উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মো. আমিন হেলালী, সালাহউদ্দীন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, এম.এ. রাজ্জাক খান রাজ এবং এফবিসিসিআইয়ের ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর-ইন-চার্জ মোহাম্মদ বজলুর রহমানসহ অন্যান্য পরিচালকরা।

এসআই/এনএফ