নিহাদ কবির

বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব নিয়েছেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সাবেক প্রেসিডেন্ট নিহাদ কবির। ২০২২-২৩ মেয়াদের জন্য পূর্ববর্তী চেয়ারপারসন আবুল কাসেম খানের স্থলাভিষিক্ত হলেন তিনি। মঙ্গলবার বিল্ডের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

নিহাদ কবির সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী। তিনি বাংলাদেশের শীর্ষস্থানীয় ল ফার্ম সৈয়দ ইশতিয়াক আহমদ অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিনিয়র পার্টনার। স্কয়ার টেক্সটাইলস লিমিটেডের পরিচালনা পর্ষদের একজন স্বাধীন পরিচালক ও ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। এর আগে তিনি ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ লিমিটেড ও ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও ইতোপূর্বে নিহাদ কবির বিকাশ, ব্র্যাক ব্যাংক ও অন্যান্য তালিকাভুক্ত কোম্পানির পর্ষদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র ফেলো ও পর্ষদ সদস্য, বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেইনিং সেন্টারের বোর্ড অব গভর্নরসের সদস্য এবং আইন ও লিগাল এইড প্রতিষ্ঠান আইন ও সালিশ কেন্দ্রের চেয়ারপারসন।        

নিহাদ কবির বাংলাদেশ সরকারের জাতীয় শিক্ষা নীতি কমিটি ও ন্যাশনাল পে অ্যান্ড সার্ভিসেস কমিশনের সদস্য। তিনি ২০১৭ সালে বিল্ডের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করেছেন।    

২০২২ সালের জন্য বিল্ডের ট্রাস্টি বোর্ডের অন্যান্য সদস্যরা হলেন, এমসিসিআই প্রেসিডেন্ট মো. সাইফুল ইসলাম, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) প্রেসিডেন্ট রিজওয়ান রহমান, চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) প্রেসিডেন্ট মাহবুবুল আলম, এমসিসিআইয়ের সেক্রেটারি জেনারেল ফারুক আহমদ, ডিসিসিআইয়ের সেক্রেটারি জেনারেল আফসারুল আরিফীন ও সিসিসিআইয়ের সচিব ইঞ্জি. মোহাম্মদ ফারুক।

বিল্ডের সদ্য বিদায়ী চেয়ারপারসন আবুল কাসেম খান ২০২২-২৩ মেয়াদে ডিসিসিআইয়ের পক্ষ থেকে বিল্ডের ট্রাস্টি বোর্ডের মনোনীত সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন। অন্যদিকে একই মেয়াদের জন্য সিসিআই মনোনীত ট্রাস্টি বোর্ড সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন সিসিসিআিইয়ের পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর। সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন বিল্ডের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ফেরদৌস আরা বেগম।

সরকারি ও বেসরকারি খাতের সংলাপের একটি প্লাটফর্ম হিসেবে কাজ করছে বিল্ড। ২০১১ সাল থেকে প্রতিষ্ঠানটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট পলিসি কোঅরডিনেশন কমিটিকে (পিএসডিপিসিসি) সাচিবিক সহায়তা প্রদান করে আসছে। পিএসডিপিসিসির নেতৃত্বে রয়েছেন প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সচিব।

বিল্ড মূলত সাতটি বিষয়ভিত্তিক ক্ষেত্রে (থিমেটিক এরিয়া) পাবলিক-প্রাইভেট ডায়ালগের আয়োজন করে। এগুলো হলো, ফোরআইআর অ্যান্ড আইসিটি, লজিস্টিকস ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট, ট্যাক্স, এসএমই, ফিন্যান্সিয়াল সেক্টর, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ও সাসটেইনেবিলিটি অ্যান্ড গ্রিন গ্রোথ।

সরকারি ও বেসকারি খাতের সংলাপকে কার্যকরী করতে প্রতিষ্ঠানটি বিশ্লেষণ ও অ্যাডভোকেসি পরিচালনা করে। এর মাধ্যমে সরকারকে সুনির্দিষ্ট, নিরূপণযোগ্য ও ফলাফলভিত্তিক সুপারিশ করে থাকে প্রতিষ্ঠানটি।    

এসআই/আরএইচ