আসন্ন রমজান মাসকে সামনে রেখে নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে রাখতে মার্চে ভোজ্যতেলসহ পাইকারি বাজারে বিশেষ অভিযানে নামবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার সমিতির নেতাদের সঙ্গে দ্রব্যমূল্য পরিস্থিতি নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় এ তথ্য জানান অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

বৈঠকের অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ও উপ-পরিচালক আতিয়া সুলতানা, আফরোজা রহমান, বিকাশ চন্দ্র দাস এবং রাজধানীর কারওয়ান বাজার, মৌলভীবাজার, শ্যামবাজারসহ ঢাকার বিভিন্ন পাইকারি ও খুচরা বাজার সমিতির নেতারা উপস্থিত ছিলেন।  

মহাপরিচালক বলেন, এখন নিত্যপণ্যের মজুত পরিস্থিতি সন্তোষজনক অবস্থায় আছে। তেলের যে দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে, তা ঈদের দিন পর্যন্ত বলবৎ থাকবে।

আসন্ন রমজান মাসে তেলসহ নিত্যপণ্যের দাম স্থিতিশীল রাখার লক্ষ্যে চলমান অভিযান কার্যক্রমের পাশাপাশি আগামী মার্চ মাস থেকে বিশেষ অভিযান পরিচালনা করব জানিয়ে অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার ঢাকা পোস্টকে বলেন, ব্যবসায়ী কত টাকায় পণ্য কিনে বিক্রি করছে এ তথ্য দিতে চায় না। আমরা আজকে ব্যবসায়ীদের জানিয়েছি যারা পণ্য ক্রয়-বিক্রয় করবে তারা অবশ্যই কত টাকা দিয়ে পণ্য কিনল তার রশিদ রাখতে হবে। অভিযানে বেশি দামে পণ্য বিক্রির প্রমাণ পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। আইন অনুযায়ী জেল জরিমানা করা হবে।

তিনি আরও বলেন, ব্যবসায়ীরা অভিযোগ করেন, অনেক আড়তদার পণ্য ক্রয়ের পর রশিদ দেন না। আমরা বলেছি আপনারা আমাদের হটলাইনে জানাবেন আমরা ব্যবস্থা নেব। বৈঠকে ব্যবসায়ীরা রমজানে পণ্যের মূল্য নিয়ন্ত্রণে সার্বিক সহযোগিতা করবে বলে আশ্বাস দিয়েছেন, যোগ করেন তিনি।

এসআই/জেডএস