বছরে দুইবার আমানত ও ঋণ গ্রহীতাদের ব্যাংক অ্যাকাউন্টের লেনদেন বিবরণী ও হিসাবের স্থিতি নিশ্চিতকরণ সনদ বিনামূল্যে দিতে হবে। ই-মেইল, ডাক বা কুরিয়ারযোগে এগুলো পাঠাতে হবে।

মঙ্গলবার (৭ জুন) বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে। জালিয়াতি রোধে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে, তথ্য পাঠানোর বিষয়টি গ্রাহকের মোবাইলে এসএমএস দিয়ে জানাতে হবে। এর বিপরীতে কোনো
ধরনের ফি বা চার্জ আদায় করা যাবে না। তবে কোনোভাবেই সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব তথ্য পাঠানো যাবে না। গ্রাহকের মোবাইল নাম্বার ও মেইলিং ঠিকানা বছরে একবার হালনাগাদ করতে হবে।

সার্কুলারে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এসব বিষয়ে আগেই নির্দেশনা দেওয়া হলেও তা যথাযথভাবে পালন করছে না-এমন অভিযোগ আসছে। অনুসন্ধানে বিষয়টির প্রমাণও পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। যে কারণে আগের দেওয়া এসব নির্দেশনা আবার নতুন করে দেওয়া হলো।

এতে আরও বলা হয়, গ্রাহক ইচ্ছে করলে লেনদেন বিবরণী ও হিসাবের স্থিতি নিশ্চিতকরণ সনদ বছরে দুইবার ব্যাংকের সংশ্লিষ্ট শাখা থেকেও নিতে পারবেন। জুন ও ডিসেম্বরভিত্তিক এসব বিবরণী পাঠাতে হবে। এক্ষেত্রেও কোনো ফি নেওয়া যাবে না। হিসাব সম্পর্কিত প্রতিটি লেনদেনের তথ্য গ্রাহকের মোবাইলে তাৎক্ষণিকভাবে এসএমএস দিয়ে জানাতে হবে। ব্যাংকের নিজস্ব ইন্টারনেট ব্যাংকিং, মোবাইল অ্যাপসের মাধ্যমে গ্রাহককে তথ্য আদান প্রদান করা যাবে। তবে কোনো ধরনের স্যোশ্যাল মিডিয়া ব্যবহার করে তথ্য আদান প্রদান করা যাবে না।

দুইবারের বেশি এসব বিবরণী সংগ্রহ করলে ব্যাংকের নির্ধারিত হারে ফি দিতে হবে।

এসআই/জেডএস