২০২১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশের মহান বিজয়ের ৫০ বছর পূর্তি হবে। দিনটি স্মরণীয় করে রাখতে নতুন স্মারক মুদ্রা ছাড়ার উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এরইমধ্যে ব্যাংকের পরিচালনা পর্ষদ সভায় নতুন এ স্মারক মুদ্রা তৈরির বিষয়ে অনুমোদন দিয়েছে। সব কিছু ঠিক থাকলে সুবর্ণজয়ন্তীতেই নতুন এ মুদ্রা বাজারে ছাড়বে কেন্দ্রীয় ব্যাংক।

মঙ্গলবার (২৯ জুন) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম ঢাকা পোস্ট‌কে বিষ‌য়টি নি‌শ্চিত ক‌রে‌ছেন।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বোর্ডের অনুমোদন হয়েছে। এখন স্মারক মুদ্রা তৈরির জন্য টেন্ডার ইস্যুর মাধ্যমে অর্ডার করা হবে। এসব প্রক্রিয়া শেষ করে নতুন স্মারক মুদ্রা বানাতে প্রায় তিন থেকে চার মাস সময় লেগে যায়। করোনা মহামারির এ পরিস্থিতিতে স্মারক মুদ্রা তৈরি করতে সময় একটু বেশি লাগতে পারে। তবে সবকিছু ঠিক থাকলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতেই এ মুদ্রা বাজারে ছাড়া হবে বলে জানিয়েছেন তারা।

এর আগে স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে গত ২৮ মার্চ তিন নকশার মুদ্রা বাজারে ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। যার মধ্যে ৫০ টাকার একটি স্মারক নোট ও একটি প্রচলিত নোট এবং ৫০ টাকা মূল্যমানের রৌপ্য স্মারক মুদ্রা একটি।

৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির জন্য আলাদাভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার রয়েছে। ফোল্ডার ছাড়া শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য ধরা হয়েছে ৫০ টাকা এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য ১০০ টাকা। এছাড়া রৌপ্য স্মারক মুদ্রাটির মূল্য এখন স্মারক বাক্সসহ চার হাজার টাকা।

এসআই/জেডএস