টানা চার দিন পর ব্যাংকে লেন‌দেন শুরু হ‌য়ে‌ছে। সর্বাত্মক লকডাউন জা‌রির পর ব্যাংকের প্রথম কার্য‌দিবস সোমবার (৫ জুলাই) রাজধানীর ব্যাংক পাড়া মতিঝিল, দিলকুশা, দৈনিক বাংলা, পল্টনসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, স্বাভা‌বিক নিয়‌মে ব্যাংকিং কার্যক্রম চল‌ছে।

ব্যাংকাররা বলছেন, সব ধর‌নের ব্যাংকিং কার্যক্রম চল‌ছে। লেন‌দেনও স্বাভা‌বিক র‌য়ে‌ছে। ত‌বে ছোট অং‌কের লেন‌দেনের জন্য গ্রাহক বে‌শি আস‌ছেন। আর বড় বড় লেন‌দেন আর‌টি‌জিএস বা স্বয়ংক্রিয় পদ্ধতিতে বে‌শি হ‌চ্ছে।

বেসরকারি খাতের এক্সিম ব্যাংকের ম‌তি‌ঝিল শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আজহার উদ্দিন ঢাকা পোস্টকে জানান, স্বাভা‌বিক দি‌নের মতো লেন‌দেন হ‌চ্ছে। ত‌বে যে‌হেতু চার দিন পর লেন‌দেন হ‌চ্ছে তাই লকডাউনের ম‌ধ্যেও গ্রাহক আস‌ছেন। নগদ টাকা জমা ও উত্তোলন দুটিই সমানতা‌লে চল‌ছে। ত‌বে যেসব গ্রাহক এসেছেন তা‌দের বে‌শিরভাগই ছোট ছোট লেন‌দেন কর‌ছেন। বড় লেন‌দেন আর‌টি‌জিএস বা স্বয়ংক্রিয় পদ্ধতিতে নিষ্পত্তি বে‌শি হ‌চ্ছে।

এদিকে সকাল ১১টার দি‌কে ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসে গি‌য়ে দেখা যায় গ্রাহ‌কের তেমন ভিড় নেই। স্বাভা‌বিক লেন‌দেন হ‌চ্ছে।‌

এ বিষয়ে ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের দা‌য়িত্বরত এক কর্মকর্তা জানান, ‌লেন‌দেন চল‌ছে। কো‌নো সমস্যা নেই। অন্যান্য দি‌নের তুলনায় ভিড় কম।

‌তি‌নি জানান, লকডাউন চল‌ছে। বি‌শেষ সেবা ছাড়া সব কিছু বন্ধ। বি‌শেষ প্র‌য়োজন ছাড়া গ্রাহক ব্যাংকে আ‌সছেন‌ না।

সোনালী ব্যাংকে আশা সুবহান না‌মের এক গ্রাহক জানান, আমার পে অর্ডা‌রের একটা কাজ ছিল তাই ব্যাংকে এসেছি। কাকরাইল থে‌কে রিকশায় এসেছি। পু‌লিশ চেক পো‌স্টে বের হবার কারণ জেনে ছে‌ড়ে দি‌য়ে‌ছে।

এর আগে ৩০ জুন (বুধবার) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন ‘করোনাভাইরাস সংক্রমণ রোধকল্পে সরকার কর্তৃক আরোপিত বিধিনিষেধের মধ্যে ব্যাংকিং কার্যক্রম প্রসঙ্গে’ নতুন নির্দেশনা জারি করে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, করোনার বিস্তার রোধে ১ থেকে ৭ জুলাই পর্যন্ত মানুষের সার্বিক কার্যাবলী ও চলাচলে বিধিনিষেধ জারি করেছে সরকার। এ সময়ে সীমিত পরিসরে খোলা থাকবে ব্যাংক। সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল ৩টা পর্যন্ত।

বিধিনিষেধ চলাকালে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটিসহ প্রতি রোববারও ব্যাংক বন্ধ রাখার ঘোষণা দেয় কেন্দ্রীয় ব্যাংক। যার কার‌ণে টানা চারদিন পর ব্যাংক লেনদেন শুরু হয় আজ। এর আগে ১ জুলাই ব্যাংক হলিডে এবং ২ ও ৩ জুলাই সাপ্তাহিক ছুটি ও রোববার ঘোষণা অনুযায়ী ব্যাংক বন্ধ ছিল।

এসআই/এইচকে