রফতানি বাণিজ্যে সুরক্ষা ও মানিলন্ডারিং প্রতিরোধে অনুমোদিত ডিলার ব্যাংকগুলোর জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। মঙ্গলবার (১৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই সার্কুলারের মাধ্যমে বিদ্যমান ব্যবস্থার সব নির্দেশনা এক করে অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে জানানো হয়েছে। রফতানি বাণিজ্য পরিচালনার ক্ষেত্রে এসব নির্দেশনা অনুমোদিত ডিলার ব্যাংক ও রফতানিককারকের ঝুঁকি নিরসনে কাজ করবে।

নির্দেশনায় রফতানি বাণিজ্যে ঝুঁকি নিরসনের বিষয়ে ফরেন এক্সচেঞ্জ রিস্ক ম্যানেজমেন্ট গাইডলাইন দেওয়া হয়েছে। বিদেশের শেল ব্যাংকের সঙ্গে সম্পর্ক স্থাপনের ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি বাণিজ্যভিত্তিক মানিলন্ডারিং প্রতিরোধ বিষয়ক নীতিমালা উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ঋণপত্রের মাধ্যমে রফতানির সময় অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে তৃতীয় ব্যাংকের মাধ্যমে ঋণপত্র প্রাপ্তির ক্ষেত্রে এপ্লিকেন্ট ব্যাংক এবং ইস্যুয়িং ব্যাংকের যথার্থতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। একই সঙ্গে এপ্লিকেন্ট ব্যাংক এবং ইস্যুয়িং ব্যাংক বরাবরে সরাসরি কিংবা ওই ব্যাংকের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন ব্যাংকের মাধ্যমে রফতানি ডকুমেন্ট পাঠাতে হবে। হস্তান্তরিত ঋণপত্র প্রাপ্তির ক্ষেত্রে ঋণপত্রের এপ্লিকেন্ট ব্যাংক বা ইস্যুয়িং ব্যাংকসহ প্রথম বেনিফিশিয়ারী এবং হস্তান্তরকারী ব্যাংক সম্পর্কে নিশ্চিত করতে বলা হয়েছে। এ বিষয়ে নির্দেশনাও রাখা হয়েছে।

চুক্তিপত্রের মাধ্যমে রফতানি পরিচালনার ক্ষেত্রে আমদানিকারকের ব্যাংকের যথার্থতা সম্পর্কে নিশ্চিত করতে হবে। পাশাপাশি ব্যাংক যাতে রফতানি ডকুমেন্ট ছাড়করণ, মূল্য আদায়ের ক্ষেত্রে বৈদেশিক মুদ্রা লেনদেন বিধিবিধান এবং প্রচলিত ইউনিফরম রুলস ফর কালেকশনের বিধিবিধান মেনে চলে তা নিশ্চিত হওয়ার জন্য নির্দেশনা সার্কুলারে রয়েছে। এছাড়া আমদানিকারকের ব্যাংকে সরাসরি কিংবা উক্ত ব্যাংকের সঙ্গে সম্পর্ক রয়েছে এমন ব্যাংকের মাধ্যমে রফতানি ডকুমেন্ট পাঠানোর আয়োজন রাখতে হবে।

এসআই/এমএইচএস