দেশের অর্থনীতিতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদকে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০২০’ দেওয়া হবে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে ২০০০ সালে অধ্যাপক রেহমান সোবহান, ২০০৯ সালে ড. নুরুল ইসলাম, ২০১১ সালে প্রফেসর ড. মুর্শরফ হোসেন, ২০১৩ সালে অধ্যাপক ড. মোজাফ্ফর আহমদ (মরণোত্তর) ও ড. স্বদেশ রঞ্জন বোস (মরণোত্তর) এবং ২০১৭ সালে ড. আজিজুর রহমান খান ও ড. মাহবুব হোসেন (মরণোত্তর)কে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার’ প্রদান করা হয়।

ঢাকায় বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক মানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদকে এ সম্মাননা তুলে দেবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পুরস্কারের সম্মাননা হিসেবে একটি স্বর্ণপদক, বাংলাদেশ ব্যাংকের ক্রেস্ট এবং পাঁচ লাখ টাকা দেওয়া হবে।

অধ্যাপক ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ ১৯৪৮ সালের ১ জুলাই নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। তার বাবা আলী আহমেদ চৌধুরী এবং মা সালেহা খাতুন। বাবা ছিলেন সরকারি কর্মকর্তা ও মা গৃহিণী।

অধ্যাপক মাহমুদ ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে অর্থনীতিতে বিএ (সম্মান) ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৯ সালে ইসলামাবাদের কায়েদ-ই-আজম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে রেকর্ড নম্বর প্রাপ্ত হয়ে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৭৭ সালে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৩ ও ১৯৬৫ সালে ড. মাহমুদ রেকর্ড নম্বর প্রাপ্ত হয়ে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন।

ড. মাহমুদ ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে অধ্যাপনা শুরু করেন; ১৯৮৪ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান এবং ২০১১ সালে অবসর গ্রহণ করেন। তিনি বর্তমানে ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের সিনিয়র কান্ট্রি উপদেষ্টা এবং বাংলাদেশ ইকোনমিক রিসার্চ গ্রুপের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ সরকারের ‘রূপকল্প ২০৪১’ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন।

অধ্যাপনা পেশার পাশাপাশি ড. মাহমুদ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি ২০০৯-২০১৫ মেয়াদে ইউএন কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসির (ইউএন সিডিপি) সদস্য এবং ২০০৯-২০১৮ মেয়াদে সাউথ এশিয়া নেটওয়ার্ক অব ইকোনমিক রিসার্চ ইনস্টিটিউটের (এসএএনইআই) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, সাসেক্স বিশ্ববিদ্যালয়ের আইডিএস, ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট (আইএফপিআরআই) এবং বিশ্বব্যাংকসহ স্বনামধন্য প্রতিষ্ঠানে শিক্ষক ও গবেষক হিসেবে কাজ করেছেন। তিনি ১৯৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। বাংলাদেশে জাতীয় পর্যায়ে পলিসি প্রণয়নে বিভিন্ন সময়ে তিনি ব্যাপকভাবে সম্পৃক্ত ছিলেন। তিনি ১৯৯৩-২০০৯ সাল পর্যন্ত দীর্ঘ ১৬ বছর বাংলাদেশ ব্যাংক পরিচালক পর্ষদের সম্মানিত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) একজন সহ-প্রতিষ্ঠাতা এবং পরবর্তী সময়ে চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন। বাংলাদেশের চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং প্রেক্ষিত পরিকল্পনা (২০১৫-২০৩০) সম্পাদনে তিনি অর্থনীতিবিদ প্যানেলের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

পেশাগত জীবনে অধ্যাপক ড. মাহমুদ মৌলিক অর্থনীতি বিষয়ে অর্ধশতাধিক গুরুত্বপূর্ণ প্রকাশনা ও গবেষণাপত্র রচনা করেছেন।  

এসআই/এসএম