বন্ড ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পেল ব্যাংক এশিয়া লিমিটেড ও ন্যাশনাল পলিমার লিমিটেড। কোম্পানি দুটিকে জিরো কুপন বন্ড ইস্যুর মাধ্যমে বাজার থেকে মোট ৮০০ কোটি টাকার বন্ড ছাড়ার অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১ মার্চ) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮১৩তম সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। তথ্য মতে, কোম্পানি দুটির মধ্যে ব্যাংক এশিয়া ৫০০ কোটি টাকার এবং ন্যাশনাল পলিমার ৩০০ কোটি টাকার বন্ড ছাড়বে।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ব্যাংক এশিয়া লিমিটেডের ৫০০ কোটি টাকা কুপন বিয়ারিং কন্ডিশনাল কনর্ভাটেবল পার্পেচুয়াল বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। বন্ডটির ৪৫০ কোটি টাকার প্রাইভেট প্লেসমেন্টে এবং অবশিষ্ট ৫০ কোটি টাকা পাবলিক অফারের মাধ্যমে ইস্যু করা হবে। বন্ডটির ইউনিট প্রতি অভিহিত মূল্য ৫ হাজার টাকা। বন্ডটির কুপন হার ৬ শতাংশ থেকে ১০ শতাংশ। যা আর্থিক প্রতিষ্ঠান, মিউচুয়াল ফান্ড, ইন্স্যুরেন্স কোম্পানি, তালিকাভুক্ত ব্যাংক, আঞ্চলিক রুরাল ব্যাংক, ট্রাস্ট, সংগঠন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসহ অন্যান্য যোগ্য বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীদের অনুকূলে ইস্যু করা হবে।

উল্লেখ্য, ইই বন্ড ইস্যুর মাধ্যমে ব্যাংক এশিয়া এর অতিরিক্ত টায়ার-১ মূলধনের ভিত্তি শক্তিশালী করবে। প্রাইভেট প্লেসমেন্ট ও প্রাইভেট অভারের ক্ষেত্রে এই বন্ডের ন্যূনতম সাবস্ক্রিপশন যথাক্রমে এক কোটি টাকা ও ৫ হাজার টাকা। উক্ত বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড। বন্ডটির ইস্যু ম্যানেজার ও অ্যারেঞ্জার হিসেবে কাজ করছে যথাক্রমে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। এছাড়াও আন্ডাররাইটার হিসেবে দায়িত্ব পালন করবে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, এমটিবি ক্যাপিটাল লিমিটেড ও ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

সভায় ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৩০০ কোটি টাকার ৫ বছর মেয়াদী ট্রান্সফারেবল, রিডেম্বেল, নন-কনর্ভাটেবল, আনসিকিউরড জিরো কুপন বন্ডের প্রস্তাব অনুমোদন করেছে। এই বন্ডের অভিহিত মূল্য ৪০৮ কোটি ৯৫ লাখ টাকা। বন্ডটির ইউনিটপ্রতি ইস্যু মূল্য এক হাজার টাকা। বন্ডটির ৩০০ কোটি টাকা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করবে।

উক্ত বন্ডের ইয়েল্ড টু ম্যাচিউরিটি ৮ শতাংশ। এই বন্ডের মাধ্যমে ন্যাশনাল পলিমার ঋণ পুনঃঅর্থায়ন সম্পন্ন করার পর মূলধনী যন্ত্রপাতি ও বিল্ডিং এবং অবকাঠামো নির্মাণ করবে। এই বন্ডের ন্যূনতম সাবস্ক্রিপশন ৩ হাজার টাকা।

উক্ত বন্ডের ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড এবং অ্যারেঞ্জার ও অ্যাডভাইজার হিসেবে কাজ করছে রিভারস্টোন ক্যাপিটাল লিমিটেড। এছাড়া উক্ত বন্ডটি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে তালিকাভুক্ত হবে।

উল্লেখ্য, কোম্পানি পরিচালকদের ব্যক্তিগত নিশ্চয়তা প্রদানের শর্তে কমিশন কর্তৃক জিরো কুপন বন্ডের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

এমআই/ওএফ