ছোট মূলধনী কোম্পানি কৃষিবিদ সীড লিমিটেডের কোয়ালিফাইড ইনভেস্টর অফারে (কিউআইও) আবেদন গ্রহণ শুরু হবে আগামী ২০ মার্চ। চলবে ২৪ মার্চ পর্যন্ত। প্রাথমিক গণপ্রস্তাবের বিকল্প প্রক্রিয়ায় এসএমই প্লাটফর্মে পুঁজিবাজার থেকে ১১ কোটি টাকা উত্তোলন করবে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মত, কিউআইওর মাধ্যমে ১০ টাকা অভিহিত মূলের ১ কোটি ১৬ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে বাজার থেকে ১১ কোটি ৬০ লাখ টাকা উত্তোলন করবে কোম্পানিটি। উত্তোলিত অর্থ দিয়ে কোল্ড স্টোরেজ, স্টোরেজ বিল্ডিং, বীজ গবেষণা ও উন্নয়ন কেন্দ্র এবং ইস্যু ব্যবস্থাপনার খরচ খাতে ব্যয় করবে।

চলতি বছরের ৩১ জানুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮০৯তম সভায় কোম্পানিটির কিউআইওর প্রস্তাব অনুমোদন করে।

বিএসইসির তথ্য মতে, কোম্পানির ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত (জুলাই-সেপ্টেম্বর’২১) সমাপ্ত তিন মাসের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬০ পয়সা এবং পুনঃমূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২ টাকা ৬০ পয়সা।

এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এমআই/ওএফ