শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ২২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রিমিয়ার ব্যাংক লিমিটেড। ২০০৭ সালে ব্যাংক খাতে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ নগদ আর ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যা গত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ।

সোমবার (২৮ মার্চ) কোম্পানির ২৫৭তম পরিচালনা পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগের ২০১০ সালে কোম্পানিটি সর্বোচ্চ ৩১ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল।

এ বিষয়ে কোম্পানি সচিব মোহাম্মদ আকরাম হোসেন ঢাকা পোস্টকে জানান, ২০২১ সালে তার আগের বছরের চেয়ে কর পরবর্তী প্রিমিয়ার ব্যাংকের মুনাফা বেড়েছে। সে কারণে শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশের পাশাপাশি বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পরিচালনা পর্ষদ।

কোম্পানির তথ্য মতে, ২০২১ সালে প্রিমিয়ার ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৩ টাকা ১৫ পয়সায়। সেখান থেকে ১০৪ কোটি ৩০ লাখ ৭০ হাজার ৭২৭ শেয়ারহোল্ডারদের জন্য ১ টাকা ২৫ পয়সা করে টাকা দেবে। একই সাথে একটি শেয়ারের বিপরীতে একটি করে বোনাস শেয়ারও লভ্যাংশ দেওয়া হবে।

এর আগের বছর ২০২০ সালে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৯৮ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা ২৫ পয়সা লভ্যাংশ দেওয়া হয়েছিল। ১ টাকা ২৫ পয়সার সঙ্গে একটি করে বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি।

আড়াই হাজার কোটি টাকার বেশি ঋণে থাকা ব্যাংকটি তালিকাভুক্তির পর ২০১০ সালে শেয়ারহোল্ডারদের সর্বোচ্চ ৩১ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল। যা কোম্পানি তালিকাভুক্তির ইতিহাসে সর্বোচ্চ লভ্যাংশ ছিল।

পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১৭ মে। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে সকাল ১১টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২০ এপ্রিল।

৩১ ডিসেম্বর ২০২১ সময়ে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২১ টাকা ৪৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১৯ টাকা ৫৬ পয়সা। অর্থাৎ গেল বছরের চেয়ে বেড়েছে।

এদিকে লভ্যাংশ দেওয়ার খবরে আজ কোম্পানির শেয়ারের দাম ৩০ পয়সা করে কমে ১৭ টাকা ৪০ পয়সায় লেনদেন হয়।

এমআই/এসকেডি