শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল)।

১৯৯৩ সালে ব্যাংক খাতে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ নগদ, আর সাড়ে ১২ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর-২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর আগে ২০২০ সালেও কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ২০২১ সালে ইবিএল ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৫ টাকা ৩ পয়সায়। সেখান থেকে ৯৫ কোটি ৩৮ লাখ ৬৪ হাজার ৪৬৮ শেয়ারহোল্ডারদের জন্য ১ টাকা ২৫ পয়সা করে টাকা দেবে পাশাপাশি একটি শেয়ারের বিপরীতে সোয়া একটি করে বোনাস শেয়ার দেবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে।

এর আগের বছর ২০২০ সালে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছিল ৪ টাকা ৩৮ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ১৯ জুন। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৫ এপ্রিল।

৩১ ডিসেম্বর ২০২১ সময়ে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৩ টাকা ১৭ পয়সা।

এমআই/এসএম