অনৈতিকভাবে সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমায় শেয়ার বিক্রির আদেশ দেওয়ায় ১৫টি ব্রোকারেজ হাউজকে শোকজ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (১৯ এপ্রিল) কমিশনের সহকারী পরিচালক মো. কামাল হোসাইন স্বাক্ষরিত চিঠি ব্রোকারেজ হাউজগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আজ লেনদেন শুরুর আগে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে ১০টার মধ্যে আগের দিনের ক্লোজিং দরের থেকে ২ শতাংশ নিচে শেয়ারের বিক্রয়াদেশ দেওয়া হয়েছে। যা বেআইনি ও অসৎ উদ্দেশ্যে করা হতে পারে। এই পরিস্থিতিতে তাদের কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দিয়েছে কমিশন। 

ব্রোকারেজ হাউজগুলো হলো- শাহেদ সিকিউরিটিজ, ব্যাংক এশিয়া, শেলটেক ব্রোকারেজ, আইডিএলসি সিকিউরিটিজ, এস অ্যান্ড এইচ ইকুইটি, লঙ্কাবাংলা, বিডি ফাইন্যান্স, এমটিবি সিকিউরিটিজ, মার্কেন্টাইল ব্যাংক, ইউসিবি স্টক ব্রোকার হাউজ, গ্লোব সিকিউরিটিজ, শান্তা সিকিউরিটিজ, আইসল্যান্ড সিকিউরিটিজ, কাইয়ুম এবং মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেড।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম ঢাকা পোস্টকে বলেন, লেনদেন শুরুর হওয়ার আগেই ১৫ ব্রোকারেজ হাউজ থেকে কিছু কোম্পানির শেয়ার ২ শতাংশ কমে বা সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমায় বিক্রয়াদেশ দেওয়া হয়। যা সন্দেহজনক। এ বিষয়ে ব্রোকারেজ হাউজগুলোর কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দেওয়া হয়েছে। যদি সন্তোষজনক ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়, তাহলে পরবর্তী করণীয় ব্যবস্থা নেওয়া হবে।

এমআই/জেডএস