১৮ বছর অর্থাৎ দেড় যুগের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানি সেন্ট্রাল ইন্স্যুরেন্স লিমিটেড।

সোমবার (২৫ এপ্রিল) কোম্পানিটির ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পরিচালনা পর্ষদ ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার এ সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটি শেয়ার প্রতি ১ টাকা ৮০ পয়সা করে দেবে শেয়ারহোল্ডারদের।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির ৩৪তম বার্ষিক সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ জুন। ওইদিন বেলা ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। ঘোষিত লভ্যাংশ দেওয়ার লক্ষ্যে শেয়ারহোল্ডার বাছাইয়ের জন্য রেকর্ড নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ মে।

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কোম্পানি সচিব জাফর আলী। তিনি জানান, পর্ষদ সভায় ২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পর অনুমোদন করা হয়েছে। করোনার দ্বিতীয় বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ৪১ পয়সা। সেখান থেকে ৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৮২৩টি শেয়াধারীদের ৯ কোটি ৫৬ লাখ ৬০ হাজার ৬৮১ টাকা দেওয়া হবে। বাকি টাকা কোম্পানি অন্যান্য খাতে ব্যয় করবে।

এর আগের বছর ২০২০ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ২ টাকা ০৩ পয়সা। সেখান থেকে সাড়ে ১৩ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। ২০০৩ সালে তালিকাভুক্তির বছর সর্বোচ্চ ২০ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল সেন্ট্রাল ইন্স্যুরেন্স। তার ১৮ বছর পর এবার ১৮ শতাংশ নগদ লভ্যাংশ দিলো।

২০২১ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৯ টাকা ৩৫ পয়সা।

এমআই/জেডএস