শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ করে নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত বিমা খাতের প্রতিষ্ঠান ফেডারেল ইন্স্যুরেন্স ও নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড।

বুধবার (২৭ এপ্রিল) কোম্পানি দুটির পর্ষদ সভায় ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়। এর ফলে প্রতিষ্ঠান দুটির শেয়ারহোল্ডাররা এক টাকা করে লভ্যাংশ পাবেন। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, বিদায়ী বছরের ফেডারেল ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৩৬ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১ টাকা করে লভ্যাংশ দেওয়া হবে। বাকি ৩৬ পয়সা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে।

এর আগের বছর বিমা কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ২৭ পয়সা। ওই বছর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির ৩৪তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৭ জুন। ওইদিন ডিজিটাল প্লাটফর্মে বেলা ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট সংক্রান্ত দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ মে।

একই দিন বোর্ড সভায় নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে অনুমোদন করা হয়। প্রতিবেদন অনুসারে ২০২১ সালে নর্দার্ণ ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৭৬ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর ফলে ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ার প্রতি ১ টাকা করে নগদ লভ্যাংশ পাবেন শেয়ারহোল্ডাররা।

এর আগের বছর কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছিল ১ টাকা ৭৪ পয়সা। অর্থাৎ ২০২০ সালের তুলনায় ২০২১ সালে নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্সের মুনাফা বেড়েছে।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির কোম্পানির ২৬তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ জুন। ওইদিন ডিজিটাল প্লাটফর্মে বেলা ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট সংক্রান্ত দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ মে।

এমআই/ওএফ